২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্র শ্নো ত্ত র

-

প্রশ্ন : বলা হয় যারা রমজানের রোজা রাখে এবং ঠিকমতো তারাবির নামাজ পড়ে আল্লাহ তাদের গুনাহ মাফ করে দেন। এটা কী সবার জন্য প্রযোজ্য?
ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর : বিভিন্ন হাদিসে এসেছে যে, অমুক আমল করলে আল্লাহ গুনাহ মাফ করেন। এটার অর্থ এই নয় যে সব গুনাহ। কিছু গুনাহ আছে যা সহজে মাফের যোগ্য। আর কিছু গুনাহ আছে যা তওবা ছাড়া মাফ হয় না। এ কথা বিভিন্ন হাদিসে স্পষ্ট বলা আছে। কিছু গুনাহ আছে যেটা তওবাতেও মাফ হবে না। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট মানুষ যার ক্ষতি হয়েছে তার কাছে মাফ নিতে হবে। তাহলে পাপ আমরা কয়েক ভাগে ভাগ করতে পরি। মহা কবিরা গুনাহগুলো তওবার মাধ্যমে মাফ হয়। সাধারণ ছোটখাটো গুনাহ নেক আমলের মাধ্যমে মাফ হয়। আর মানুষের অধিকার সংশ্লিষ্ট যে পাপগুলো রয়েছে যেমন : খুন, টাকা কেড়ে নেয়া, লুট করা, চাঁদাবাজি করা, যৌতুক নেয়া, গিবত করা, কারো মর্যাদা নষ্ট করা বা কারো বিরুদ্ধে মিথ্যা সাক্ষ্য দেয়া। এই গুনাহগুলোর জন্য শুধু আল্লাহর কাছে তওবা করলে মাফ হয় না। ক্ষমা চাওয়ার একটা শর্ত হচ্ছে সংশ্লিষ্ট ব্যক্তির হক ফিরিয়ে দিয়ে তার কাছ থেকে ক্ষমা নেয়া। কাজেই যখন আমরা বলি যে, রোজা রাখলে, তারাবিহ পড়লে বা তাহাজ্জুদ পড়লে আল্লাহ গুনাহ মাফ করে দেন; এটার অর্থ সাধারণ মাফযোগ্য গুনাহগুলো আল্লাহ মাফ করে দেন।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল