০৬ এপ্রিল ২০২০

নতুন প্রকাশ

-

অনুপম আদর্শ সাহাবায়ে কেরাম
হাইদাস মুয়াফফাক হাফিজ
অনুবাদ : মাওলানা মুহাম্মদ মাহবুবুর রহমান
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ
৩৮/৩, কম্পিউটার কমপ্লেক্স,
বাংলাবাজার, ঢাকা
মোবা: ০১৭১৫৮১৯৮৬৯
প্রথম প্রকাশ : জানুয়ারি ২০২০
হাদিয়া : ২০০ টাকা মাত্র

সাহাবায়ে কেরাম রা: ছিলেন এমন সৌভাগ্যবান মানুষ তাঁরা অহি অবতীর্ণ হওয়া প্রত্যক্ষ করেছেন। আল্লাহ স্বীয় নবী সা:-এর সাহচর্য গ্রহণের, তাঁকে সাহায্য-সহযোগিতা করা এবং স্বীয় দ্বীনকে প্রতিষ্ঠা ও হককে বিজয়ী করার জন্য তাঁদেরকে নির্বাচিত করেছেন। ফলে নবী করিম সা:-এর সাহাবি হিসেবে তাঁদেরকে পছন্দ করেছেন এবং আমাদের জন্য আদর্শ বানিয়েছেন।
রাসূল সা: মহান আল্লাহর পক্ষ থেকে তাঁদের কাছে যা পৌঁছিয়েছেন, যা কিছু তিনি প্রচলন করেছেন, বিধান হিসেবে তিনি যা নির্ধারণ করেছেন, তিনি যা আদেশ করেছেন, যা থেকে নিষেধ করেছেন এবং যেসব বিচার ফয়সালা করেছেন সাহাবায়ে কেরাম তা সম্পূর্ণরূপে গ্রহণ করেছেন, সংরক্ষণ করেছেন এবং মেনে নিয়েছেন। ফলে তাঁরা উম্মতে মুহাম্মদীর ন্যায়ের প্রতীক, দ্বীন ইসলামের ইমাম এবং কুরআন ও সুন্নাহর ধারক-বাহকে পরিণত হয়েছেন। রাসূল সা: তাঁর পরবর্তী যুগের জন্য ইসলামের ঝাণ্ডা সাহাবিগণের হাতে তুলে দিয়ে বলেছেন, ‘ তোমাদের থেকে যারা এখানে উপস্থিত আছ তারা অনুপস্থিত তথা অনাগত আমার উম্মতের কাছে দ্বীনের এ দাওয়াত পৌঁছে দেবে (বুখারি, হা. নং ১৭৪১)।
রাসূল সা:-এর এ নসিহত শোনার পর সাহাবায়ে কেরাম পৃথিবীর দিগদিগন্তে, শহরে-নগরে, এমনকি নিরাপদ ও অনিরাপদ সব দেশে ছড়িয়ে পড়েন। রাসূল সা: থেকে তাঁরা যেসব অমীয়বাণী শ্রবণ করেছেন প্রত্যেক সাহাবি যেখানে যে দেশে ছিলেন সেখানে তা প্রচার করেছেন, কোনো প্রশ্নের সম্মুখীন হলে তার জবাব দিয়েছেন এবং রাসূল সা:-এর আদর্শের ভিত্তিতে সমাধান করেছেন। তাঁরা মহান আল্লাহর নৈকট্য লাভের আশায় নেক নিয়তে মানুষকে শরিয়তের ফরজ, ওয়াজিব, সুন্নাত, হালাল, হারাম ইত্যাদি বিধিবিধান শিক্ষা দিয়েছেন। ফলে আল্লাহ তায়ালাও তাঁদেরকে স্বীয় সন্তুষ্টি, ক্ষমা ও দয়া দান করে পুরস্কৃত করেছেন।
সাহাবায়ে কেরামের মর্যাদা সম্পর্কে জানা, তাদের সম্মান রক্ষা করা এবং দ্বীনের ক্ষেত্রে তাঁদের অবস্থান সম্পর্কে অবগত হওয়া আমাদের কর্তব্য। সাহাবায়ে কেরামের মর্যাদা, তাঁদের চারিত্রিক গুণাবলি এবং বাস্তব জীবনে তাঁদের লেনদেন, আচার-আচরণ সম্পর্কে কুরআন ও সুন্নাহ থেকে যা বর্ণিত হয়েছে এ গ্রন্থে সে বিষয়গুলোই তুলে ধরা হয়েছে।
বাই কালারে অফসেট পেপারে ছাপা, অলঙ্করিত, নান্দনিক ৪ রঙের প্রচ্ছদ ও বোর্ড বাঁধাই গ্রন্থটির হাদিয়া রাখা হয়েছে মাত্র ২০০ টাকা। যে কেউ গ্রন্থটি সংগ্রহে রাখতে পারেন।
হ আসিফ আবরার


আরো সংবাদ

সিরাজগঞ্জে করোনা উপসর্গ নিয়ে পোশাক শ্রমিকের মৃত্যু নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের ২ ক্রিকেটারের মৃত্যু মঙ্গলবার থেকে সিলেটে করোনা পরীক্ষা, তবে রিপোর্ট দেবে আইইডিসিআর সিলেটে ত্রাণের জন্য বিক্ষোভ, সরকারি সহায়তা না পাওয়ার অভিযোগ ঝালকাঠিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এইচএসসি পরীক্ষার্থীর মৃত্যু সাংবাদিকদের সুরক্ষাসহ প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার আহবান ফের সর্বোচ্চ গোলদাতা হতে চান রাফায়েল গার্মেন্টশ্রমিকদের চাকরি রক্ষার্থে অবিলম্বে অধ্যাদেশ জারি করা হোক করোনা সন্দেহে কুমিল্লার একটি বাড়ি লকডাউন মুন্সীগঞ্জের গজারিয়া ও টংগীবাড়ির ৭ টি বাড়ি লকডাউন করোনায় আক্রান্ত হয়ে ডাক্তারের আত্মহত্যা

সকল