০৬ এপ্রিল ২০২০

নতুন প্রকাশ

-

আল্লাহর দিকে আহ্বান
ড. মুহাম্মদ বিন আবদুর রহমান আল আরিফী
অনুবাদ : মু: নাঈম সিদ্দিকী
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ
৩৮/৩ কম্পিউটার কমপ্লেক্স, বাংলাবাজার, ঢাকা
মোবা: ০১৭১৫৮১৯৮৬৯
প্রথম প্রকাশ : জানুয়ারি ২০২০
মূল্য : ২০০.০০ টাকা মাত্র

‘ সেই ব্যক্তির কথার চেয়ে আর কার কথা উত্তম হবে যে মানুষকে আল্লাহর পথে আহ্বান করে, নিজে সৎ কাজ করে এবং বলে আমি একজন মুসলিম।’ (সূরা ফুসিলাত : ৩৩)
মুসলিম জাতি সত্যের ওপর প্রতিষ্ঠিত। মানব ইতিহাসে তাদের উদ্ভবই হলো সে সত্যের দিকে দাওয়াত দেয়ার জন্য। এটিই এ জাতির পরিচয় ও শ্রেষ্ঠত্ব লাভের মূল উৎস। তাই মুসলমানিত্ব ঠিক রাখতে হলে এ দাওয়াতি কাজ চালিয়ে যাওয়ার কোনো বিকল্প নেই।
আল কুরআন ও সুন্নাহের আলোকে ইসলামী দাওয়াত সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকার কারণে সর্বসাধারণের দৃষ্টিভঙ্গিগত ও পদ্ধতিগত বিভিন্নতা ও বিরোধ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে, যা বিদগ্ধজনকে মর্মাহত করছে। যুব সমাজেও কেউ কেউ বিক্ষুব্ধ হচ্ছে, কেউ হতাশায় নিমজ্জিত হচ্ছে, কিংবা ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের ক্রীড়নকে পরিণত হচ্ছে। আবার কেউ কেউ দাওয়াতকে শুধু বিষয় উপস্থাপন পর্ব মনে করছেন, কেউ বা শুধু তাবলিগ তথা মুষ্টিমেয় কিছু ইসলামের বাণী প্রচার করা অর্থে কিংবা শুধু নামাজ, রোজার কথার ওপর সীমিত থাকছেন। কেউ কেউ ইসলামী দাওয়াহকে সন্ত্রাসের সাথে সম্পর্কিত করতে দুঃসাহস দেখাচ্ছেন। সাথে সাথে বুদ্ধিজীবী মহলে এ সম্পর্কে ভুল বোঝাবুঝির সৃষ্টি করছে, যা দূর হওয়া প্রয়োজন।
মানবজীবনে ইসলামী দাওয়াতের তাৎপর্য ও গুরুত্ব অপরিসীম। কারণ এর মাধ্যমেই সমাজ-সভ্যতা সম্পর্কে অবহিত হয় এবং সত্য প্রতিষ্ঠিত হয়। এর মাধ্যমে সৎ কাজের নির্দেশ ও অসৎ কাজের নিষেধ করার কাজটি সম্পন্ন হয়, সুকৃতির চর্চা হয় এবং দুষ্কৃতি ও অপসংস্কৃতি দূর হয়। সুতরাং ইসলামী দাওয়াহ মানবজীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত এবং এ জীবনপ্রবাহে অত্যন্ত গুরুত্বের দাবিদার।
বর্তমান গ্রন্থে লেখক দাওয়াতি কাজ কিভাবে করতে হবে, কেন করতে হবে সে সবের অন্তর্নিহিত বিষয় এ গ্রন্থে তুলে ধরেছেন। অনুবাদক যথেষ্ট দক্ষতার সাথে সরল-সহজ ভাষায় মূল লেখকের বক্তব্যকে তুলে ধরতে পেরেছেন বলে মনে করি। বাইকালারে, ১২০ পৃষ্ঠার অফসেট পেপারে ছাপা, সুন্দর প্রচ্ছদ ও বোর্ড বাঁধাই বইটির গায়ের দাম রাখা হয়েছে মাত্র দুই শ’ টাকা। বইটি সংগ্রহে রাখা যেতে পারে।
হ আসিফ আবরার

 


আরো সংবাদ