০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ৫ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

জীবাশ্ম এবার মহাকাশেও! ছায়াপথের প্রাচীন ছায়া লুটিয়ে অনন্ত শূন্যে

জীবাশ্ম এবার মহাকাশেও! ছায়াপথের প্রাচীন ছায়া লুটিয়ে অনন্ত শূন্যে - ছবি : সংগৃহীত

মহাকাশ নিয়ে কৌতূহলের কোনো শেষ নেই। শেষ নেই অধ্যবসায়েরও। নিরন্তর নানা আবিষ্কারের সূত্রে নতুন করে আমাদের কাছে খুলে যাচ্ছে মহাকাশের পরত। খুলে যাচ্ছে রহস্যের নতুন নতুন জানলা। সেখান দিয়ে আসছে অজানা আলোর স্রোত।

নাম তার পেগাসাস ভি। পেশাদার মহাকাশবিজ্ঞানীরা সম্প্রতি এর খোঁজ পেয়েছেন। এক ধরনের বামন গ্যালাক্সি এটি। এতে হাইড্রোজেন বা হিলিয়ামের চেয়ে ভারী পদার্থ প্রায় কিছু নেই। এর সব লক্ষণ দেখে-টেখে বিজ্ঞানীদের বিশ্বাস হয়েছে, এটা নিশ্চিত কোনো প্রাচীন গ্যালাক্সির অবশেষ, মরা ছায়াপথ। অথবা, ঠিক মরা নয়, এটি আসলে জীবাশ্ম-ছায়াপথ। যা মহাকাশ বিজ্ঞানে খুবই নতুন ধরনের এক আবিষ্কার বলেই আলোচিত হচ্ছে।

এই ধরনের আবিষ্কার আমাদের জানাবে, ঠিক কিভাবে ছায়াপথগুলো তৈরি হয়ে উঠেছিল। এই জীবাশ্ম-ছায়াপথের বিশ্লেষণ নানাভাবে সমৃদ্ধ করবে মহাকাশ বিজ্ঞানকে।

যে বিজ্ঞানীরা এই আবিষ্কারটি করেছেন, তাদের প্রধান এমিলি চার্লস জানান, এই ধরনের মরা ছায়াপথগুলো নিয়ে কাজ করার বড় অসুবিধা হলো এগুলোর মধ্যে উজ্জ্বল নক্ষত্র প্রায়ই নেই। ফলে তাদের চেনা এবং তাদের নিয়ে পরীক্ষা করা কঠিন হয়ে পড়ে। তবে যতটুকু এদের পরিচয় উদ্ধার করা যায়, তাতে দেখা গেছে, এই সব ছায়াপথের 'স্টেলার পপুলেশন' খুবই প্রাচীন।
সূত্র : জি নিউজ


আরো সংবাদ


premium cement

সকল