০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ৩ জিলহজ ১৪৪৩
`

এবার গোয়েন্দাগিরি করবে ‘ফড়িং’!

এবার গোয়েন্দাগিরি করবে ‘ফড়িং’! - ছবি : সংগৃহীত

বিজ্ঞানীরা এমন এক ‘ফড়িং’ আবিষ্কার করেছেন, যা দেখে কারো সন্দেহও হবে না যে, এটি আসল নয়; কৃত্রিম। শুধু তাই নয়, এটিকে খুব সূক্ষ্মভাবে গোয়েন্দাগিরিতেও কাজে লাগানো যাবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলীরা কীট বা এজাতীয় এমন রোবট তৈরিতে দক্ষ, যা খুব কঠিন জায়গায়ও পৌঁছাতে সক্ষম। একইসাথে সেখানের কী হচ্ছে তাও জানাতে পারবে।

এই বিশ্ববিদ্যালয়েরই কয়েকজন শিক্ষার্থী অভিজ্ঞ শিক্ষকদের তত্ত্বাবধানে এই রোবোটিক ফড়িং আবিষ্কার করেছেন। তারা দাবি করেছেন, ভবিষ্যতে এই ফড়িং বহু গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার করা যাবে।

ফড়িং তৈরি প্রজেক্টের নেতৃত্বদানকারী শিক্ষার্থী জুনফেং গাও বলেন, এই ফড়িং পরিবেশের মূল্যায়ন, পানির নমুনা সংগ্রহের মতো কাজের জন্য নির্দিষ্ট এলাকায় উড়তে পারবে।

তিনি জানান, এটি পলিমার ব্যবহার করে তৈরি করা হয়েছে। বৈদ্যুতিক চার্জের মাধ্যমে উড়তে পারবে।

সূত্র : এক্সপ্রেস নিউজ


আরো সংবাদ


premium cement
দুই পরিবর্তন নিয়ে ফিল্ডিংয়ে বাংলাদেশ পারিবারিক আদালত আইনের খসড়া-২০২২ অনুমোদন বিমানবন্দরে যাত্রীদের দুর্ভোগের অভিযোগ শুনলেন পররাষ্ট্রমন্ত্রী বেতনভাতা পরিশোধ না করলে কালো তালিকাভুক্ত করার দাবি ডিইউজের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার ৯ উইকেটের জয় টাইগার্সের তিন দেশের সাথে বাফুফের যোগাযোগ ২৮৬ গুণ বেশি বেতন নিয়ে লাপাত্তা কর্মী অনলাইনের গরু পছন্দ না হলে ফেরতের ব্যবস্থা থাকবে : প্রাণিসম্পদমন্ত্রী কাশ্মীরে আটক লস্করের ২ সদস্য বিজেপির আইটি কর্মকর্তা : পুলিশ সুদানে নিরাপত্তা বাহিনীর নির্দেশ অমান্য করে শত শত বিক্ষোভকারী রাস্তায়

সকল