০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

ঐতিহাসিক জাহাজ আবিষ্কারের ঘোষণা দিল অস্ট্রেলিয়া

ঐতিহাসিক জাহাজ আবিষ্কারের ঘোষণা দিল অস্ট্রেলিয়া - ছবি : সংগৃহীত

সামুদ্রিক বিশেষজ্ঞরা পূর্বাঞ্চলীয় অস্ট্রেলিয়ায় ১৭৭০ সালে ব্রিটিশ একটি জাহাজের সাড়া জাগানো নোঙ্গর করার আপাত আবিষ্কার নিয়ে নানা ধরনের মতামত দিয়েছেন। অস্ট্রেলিয়ার ন্যাশনাল মেরিটাইম মিউজিয়াম যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডের নিউপোর্ট হারবারে একটি ধ্বংসাবশেষ দেখে এটিকে ক্যাপ্টেন জেমস কুকের ‘এইচএমএস এনডিভার’ বলে নিশ্চিত করেছে ; যদিও তারা এই ঘোষণাকে এখনো নিশ্চিত করেনি।

১৭৭৮ সালের আমেরিকান গৃহযুদ্ধের সময় ব্রিটিশ সেনারা ইচ্ছাকৃতভাবে এনডিভার জাহাজটি ডুবিয়ে দিয়েছিল।

অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞরা মনে করেন বহু বছরের শ্রমসাধ্য গবেষণার পর নিউপোর্ট হারবারে জাহাজটির ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়েছে। তারা জোর দিয়ে বলেন যে অসাধারণ ঐতিহাসিক এক ধাঁধার সমাধান পাওয়া গেছে। তারা জানান জাহাজের কাঠামোর অবশিষ্টাংশ এবং অন্য বিস্তারিত কাঠামো এনডিভার'র রেকর্ডকৃত কাঠামোর সাথে প্রায় হুবহু মিলে যায়।

তবে যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডের মেরিন প্রত্নতাত্ত্বিক প্রকল্প এখনো এ বিষয়ে নিশ্চিত নয়। তারা জানায়, এনডিভার জাহাজটি আবিষ্কৃত হয়েছে এমন কোনো অকাট্য তথ্য বা প্রমাণ তারা পাননি। তারা অস্ট্রেলিয়ার এই ঘোষণাকে অসময়ের ঘোষণা এবং চুক্তির লংঘন বলে জানান।

তবে অস্ট্রেলিয়ার ন্যাশনাল মেরিটাইম মিউজিয়ামের প্রধান নির্বাহী কেভিন সাম্পশন একেবারেই অনড় যে এনডিভারকে শনাক্ত করা হয়েছে।

১৭৭৮ সালের আগস্টে ব্রিটিশ সেনারা নিউপোর্ট হারবারে আমেরিকান সেনাদের সহায়তায় পাঠানো ফরাসি যুদ্ধজাহাজ অবরোধ করতে লর্ড স্যান্ডউইচ ও অন্যান্য আরো ৪টি জাহাজ দ্রুতই সেখানে পাঠিয়েছিল।

২৪০ বছর পরেও এনডিভার জাহাজটির চূড়ান্ত বিশ্রামের স্থানটি এখনো অজানা এবং এই নিয়ে এখনো বিতর্ক রয়েছে।


আরো সংবাদ


premium cement
দুই পরিবর্তন নিয়ে ফিল্ডিংয়ে বাংলাদেশ পারিবারিক আদালত আইনের খসড়া-২০২২ অনুমোদন বিমানবন্দরে যাত্রীদের দুর্ভোগের অভিযোগ শুনলেন পররাষ্ট্রমন্ত্রী বেতনভাতা পরিশোধ না করলে কালো তালিকাভুক্ত করার দাবি ডিইউজের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার ৯ উইকেটের জয় টাইগার্সের তিন দেশের সাথে বাফুফের যোগাযোগ ২৮৬ গুণ বেশি বেতন নিয়ে লাপাত্তা কর্মী অনলাইনের গরু পছন্দ না হলে ফেরতের ব্যবস্থা থাকবে : প্রাণিসম্পদমন্ত্রী কাশ্মীরে আটক লস্করের ২ সদস্য বিজেপির আইটি কর্মকর্তা : পুলিশ সুদানে নিরাপত্তা বাহিনীর নির্দেশ অমান্য করে শত শত বিক্ষোভকারী রাস্তায়

সকল