২১ অক্টোবর ২০২০

করোনারোগীদের চিকিৎসায় ছয়টি জরুরী সেবা দিবে রোবট

করোনারোগীদের চিকিৎসায় ছয়টি জরুরী সেবা দিবে রোবট - সংগৃহীত

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় ছয়টি জরুরী সেবা দিবে রোবট। এমনটাই দাবি করছেন একদল বাংলাদেশী তরুণ প্রকৌশলী। তাদের দাবি স্বল্প মূল্যে তৈরী করা রোবট কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা প্রদানে ডাক্তারদের সহযোগিতা করতে সক্ষম।

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষক মেহেদী হাসান বলেন, আমাদের তৈরী করা রোবট চিকিৎসক এবং অন্যান্যদের দূরে রেখেই কোভিড-১৯ রোগী ও তাদের চিকিৎসায় ছয়টি জরুরী সেবা দিতে সক্ষম।

তিনি বলেন, কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় চীনাদের মডেল অনুসরণ করে তৈরী করা হয়েছে এই রোবট। গণমাধ্যমের রিপোর্টে দেখা গেছে, সংশ্লিষ্ট সবাইকে একটি নিরাপদ দূরত্বে রেখে রোবট সেবা দিতে সক্ষম। প্রাথমিকভাবে ইটালির চিকিৎসকরাও রোগীদের কাছাকাছি থেকে চিকিৎসা দিতে গিয়ে ভাইরাসে সংক্রামিত হওয়ার পরে তারা রোবটের জন্য পরমর্শ দিয়েছেন।

বেসকারি সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মেহেদী হাসান তারই অনুষদের একজন সহকর্মী ও দুই শিক্ষার্থীকে নিয়ে এই রোবট তৈরি করেছেন। যার প্রতিটির দাম ৩০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

তিনি বলেন, একজন ডাক্তার, একটি কন্ট্রোল স্টেশনে থেকেই এই রোবটের সাহায্যে কোয়ারেন্টিন সেন্টার এবং হাসপাতাল থাকা বেশ কয়েকজন রোগীকে সেবা দিতে পারবেন।

তাদের এই দলটির নাম ‘টিম সেভিয়ার বিডি’ এবং এটি দেখার জন্য একটি লিঙ্ক দেয়া আছে। সেখানে ‘সেবক’ নামক রোবটটির সেবাগুলো প্রদর্শন করে। সূত্র: বাসস

ভিডিও লিংক


আরো সংবাদ