১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ব্যাটারি নিয়ে কাজ করে রসায়নে ৩ বিজ্ঞানীর নোবেল

ব্যাটারি নিয়ে কাজ করে রসায়নে ৩ বিজ্ঞানীর নোবেল - ছবি : সংগ্রহ

লিথিয়াম-আয়ন ব্যাটারি উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে রসায়নে ২০১৯ সালের নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী জন বি ‍গুডএনাফ, এম স্ট্যানলি হোইটিংহাম ও আকিরা ইয়োশিনো।

নোবেল কমিটি বলছে, লিথিয়াম-আয়ন ব্যাটারি আমাদের জীবনে বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছে এবং মোবাইল থেকে ল্যাপটপ এবং বৈদ্যুতিক গাড়িসহ সবকিছুতে আমরা এর ব্যবহার করছি। তাদের এ কাজ দিয়ে, এ বছরের রসায়নে নোবেল বিজয়ীরা একটি তারহীন, জীবাশ্ম জ্বালানিবিহীন সমাজের ভিত্তি দিয়েছেন।

তিন বিজ্ঞানীকে নোবেল পদকের সাথে ৯০ লাখ ক্রোনার (প্রায় ৯ লাখ ১৮ হাজার মার্কিন ডলার) ভাগ করে দেয়ার পাশাপাশি একটি ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হবে। তারা আগামী ১০ সেপ্টেম্বর নোবেল পুরস্কারের প্রতিষ্ঠাতা আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে অন্য পাঁচ ক্যাটাগরিতে নোবেল বিজয়ীদের সাথে স্টকহোমে এক জমকালো অনুষ্ঠানে এসব পাবেন। নোবেল শান্তি পুরস্কারটি একই দিন নরওয়ের অসলোতে দেয়া হবে।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

সকল