১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভার্জিনিয়ায় ক্লাসরুমে শিক্ষককে গুলি করেছে ৬ বছর বয়সী শিক্ষার্থী : পুলিশ

ভার্জিনিয়ায় ক্লাসরুমে শিক্ষককে গুলি করেছে ৬ বছর বয়সী শিক্ষার্থী : পুলিশ। - ছবি : ইউএনবি

নিউপোর্ট নিউজ শহরের পুলিশ ও স্কুলের কর্মকর্তারা জানিয়েছেন, ভার্জিনিয়ায় শিক্ষককে গুলি করে আহত করেছে ছয় বছর বয়সী এক শিক্ষার্থী।

শুক্রবার স্কুলের ভেতরে প্রথম শ্রেণির কক্ষে ঝগড়ার সময় এ আক্রমণের ঘটনা ঘটে।

বিশেষজ্ঞরা বলেছেন, একটি স্কুলে ছয় বছর বয়সী শিক্ষার্থীর গুলি চালানোর ঘটনা অত্যন্ত বিরল, যদিও এটি শোনা যায় না, ভার্জিনিয়া আইন সেই বয়সের একটি শিশুকে এই ধরনের অপরাধের জন্য শাস্তি দেয়ার উপায়গুলো সীমিত৷

নিউপোর্টাল নিউজের পুলিশ প্রধান স্টিভ ড্রু বলেছেন, রিচনেক এলিমেন্টারি স্কুলে গুলিতে কোনো ছাত্র আহত হয়নি। আহত ওই শিক্ষক ৩০ বছর বয়সী একজন মহিলা, যিনি জীবননাশের মতো আঘাত পেয়েছেন৷ বিকেলের দিকে তার অবস্থার কিছুটা উন্নতি হয়েছে।

ড্রিউ সাংবাদিকদের আরো বলেন, `আমাদের এমন পরিস্থিতি ছিল না যেখানে কেউ স্কুলের গুলির সময় আশেপাশে যাচ্ছিল, বন্দুকের গুলিটি দুর্ঘটনা নয়।`

ড্রিউ বলেন, শ্রেণিকক্ষে ছাত্র ও শিক্ষক একে অন্যকে চেনেন। তিনি বলেছিলেন যে ছেলেটির ক্লাসরুমে একটি হ্যান্ডগান ছিল এবং তদন্তকারীরা এটি কোথা থেকে পেয়েছে তা বের করার চেষ্টা করছে। পুলিশ প্রধান গুলি, ঝগড়া বা স্কুলের ভেতরে কী ঘটেছে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি।

কর্তৃপক্ষ ছেলেটির বাবা-মায়ের সাথে যোগাযোগ করছে কিনা সে বিষয়ে পুলিশ প্রধান বিশেষভাবে প্রশ্নের উত্তর দেননি, তবে বলেছেন যে পুলিশ বিভাগের সদস্যরা তদন্ত পরিচালনা করছেন।

ড্রিউ বলেছেন, `আমরা আমাদের কমনওয়েলথের অ্যাটর্নি (স্থানীয় প্রসিকিউটর) এবং কিছু অন্য সংস্থার সাথে যোগাযোগ করেছি যাতে আমাদের এই যুবককে সর্বোত্তম পরিষেবা পেতে সাহায্য করা যায়।`

নিউপোর্ট নিউজ দক্ষিণ-পূর্ব ভার্জিনিয়ার প্রায় এক লাখ ৮৫ হাজার মানুষের একটি শহর যা তার শিপইয়ার্ডের জন্য পরিচিত। যা দেশের বিমানবাহী বাহক এবং অন্যান্য মার্কিন নৌবাহিনীর জাহাজ তৈরি করে।

ভার্জিনিয়া ডিপার্টমেন্ট অব এডুকেশনের ওয়েবসাইট অনুসারে রিচনেক-এর প্রায় সাড়ে ৫০০ শিক্ষার্থী আছে। যারা কিন্ডারগার্টেনে পঞ্চম শ্রেণিতে পড়ে। সোমবার স্কুলে কোনো ক্লাস হবে না বলে ইতোমধ্যেই জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

নিউপোর্ট নিউজ স্কুল সুপারিনটেনডেন্ট জর্জ পার্কার থ্রি বলেছেন, `আজ আমাদের ছাত্ররা একটি বন্দুক সহিংসতার সম্মুখীন হয়েছে, বন্দুকগুলো কেবল একটি শিক্ষাগত পরিবেশই নয়, বরং একটি পরিবার ও সম্প্রদায়কেও ব্যাহত করতে পারে।`

ভার্জিনিয়া আইনে ছয় বছর বয়সীদের প্রাপ্তবয়স্ক হিসেবে বিচার করার অনুমতি দেয় না।

উপরন্তু, ছয় বছরের খুব কম বয়সী শিশু যদি অপরাধী প্রমাণিত হয় তাহলে জুভেনাইল জাস্টিস বিভাগের হেফাজতে নিতে প্রতিশ্রুতিবদ্ধ। যদিও একজন কিশোর বিচারকের অধিকার থাকবে মা-বাবার হেফাজত প্রত্যাহার করে একটি শিশুকে সমাজসেবা বিভাগের আওতায় রাখার।

ফক্স শুক্রবার সন্ধ্যায় অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছিলেন যে তিনি সেই বয়সের একটি শিশুর সাথে জড়িত আগের একটি ঘটনার কথা ভাবতে পারেন।

২০১০ সালে `ক্যাম্পাসে সহিংসতা এবং নিরাপত্তা : কলেজের মাধ্যমে প্রি-স্কুল থেকে` শিরোনামে প্রকাশিত বইটির প্রকাশক ফক্স বলেছেন, ২০১০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত কে-১২ স্কুলে ৮০০টিরও বেশি স্কুল-সম্পর্কিত গুলির ঘটনা ঘটেছে। যাতে এক হাজার ১৪৯ জন ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে ৩০ শতাংশ স্কুল ভবনে ঘটেছে।

ফক্স বলেছেন, `এমন ছাত্র আছে যারা শিক্ষকদের হত্যা করেছে, সাধারণত উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, `আমি অন্য কোনো ক্ষেত্রে জানি না যেখানে ছয় বছর বয়সী একজন শিক্ষককে গুলি করেছে।`

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল