২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইউক্রেন যুদ্ধে আমাদের কোনো দোষ নেই : পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন । - ছবি : সংগৃহীত

ইউক্রেনে যুদ্ধের জন্য বরাবরই রাশিয়াকে দোষ দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার কোনো দোষ নেই এবং তারা এর জন্য দায়ী নয়। এ সংঘাতের ফলে দুই দেশ `একই ট্র্যাজেডি বহন করছে` বলেও জানান তিনি। খবর বিবিসির।

বুধবার (২১ ডিসেম্বর) শীর্ষ সামরিক কর্মকর্তাদের উদ্দেশে দেয়া এক ভাষণে এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট। বর্ষ সমাপনীর এই বৈঠক টেলিভিশনে সম্প্রচারিত হয়। ভাষণে রুশ প্রেসিডেন্ট বলেছেন, তিনি ইউক্রেনকে একটি `ভ্রাতৃপ্রতিম দেশ` হিসেবে দেখে যাবেন। দেশটির এই সংঘাত `তৃতীয় দেশের নীতির ফল` এবং সেটি রুশ নীতির কারণে ঘটেনি বলেও দাবি করেন।

চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাচ্ছে রাশিয়ার সেনাবাহিনী। এ যুদ্ধের জন্য একদিকে রাশিয়াকে দায়ী করছে যুক্তরাষ্ট্র, অন্যদিকে যুক্তরাষ্ট্রের উস্কানিকে দায়ী করছে রাশিয়া।

ভ্লাদিমির পুতিন বলেন, রাশিয়া নয়, তৃতীয় দেশের নীতির ফলে ইউক্রেন যুদ্ধ হচ্ছে। রুশ প্রেসিডেন্ট বলেন, সোভিয়েত ইউনিয়ন ভেঙে সৃষ্টি হওয়া দেশগুলোর মগজ ধোলাই করছে পশ্চিমারা। আর তা শুরু হয়েছে ইউক্রেন দিয়ে।

পুতিন বলেন, বছরের পর বছর ধরে আমরা ইউক্রেনের সাথে ভাল-প্রতিবেশীর সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করেছি। নানা ঋণসহায়তা ও সস্তায় জ্বালানির প্রস্তাব দিয়েছি, কিন্তু তা কোনো কাজে আসেনি।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, `এখানে আমাদের অভিযুক্ত করার কিছু নেই। আমরা সব সময় ইউক্রেনীয়দের ভাই মনে করেছি এবং এখনো আমরা তা মনে করি। এখন যা ঘটছে, তা একটি ট্র্যাজেডি। কিন্তু এখানে আমাদের কোনো দোষ নেই।`

অবশ্য ইউক্রেনে রাশিয়ার `বিশেষ সামরিক অভিযানের` লক্ষ্য পূরণে অবিচল থাকার কথা জানিয়েছেন পুতিন।

প্রেসিডেন্ট পুতিন বলেন, ইউক্রেনে মোতায়েন রুশ সেনাদের জন্য সব ধরনের প্রয়োজনীয়তা মেটানো হবে। তাদের চাহিদা মেটানোর ক্ষেত্রে রুশ সরকারের কোনো আর্থিক সীমাবদ্ধতা নেই।

পুতিন এমন সময়ে এসব কথা বললেন যখন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্র সফরে গেলেন। ১০ মাস আগে রাশিয়ার আগ্রাসনের পর ইউক্রেনের বাইরে এটিই তার প্রথম সফর।


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল