২০ আগস্ট ২০২২
`

ইউক্রেনে সহিংসতা বন্ধের আহ্বান ভারতের

ইউক্রেনে সহিংসতা বন্ধের আহ্বান ভারতের - ফাইল ছবি

ইউক্রেনে ‘সহিংসতা বন্ধ করার’ আহ্বান জানিয়েছে ভারত। শুক্রবার সন্ধ্যায় সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ দিল্লিতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাৎ করেছেন৷

ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী মোদি সহিংসতা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। এ সময় রুশ পররাষ্ট্রমন্ত্রী মোদিকে চলমান আলোচনাসহ ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে জানিয়েছেন।

এতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী সহিংসতা দ্রুত বন্ধ করার জন্য তার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন এবং শান্তি প্রচেষ্টায় যেকোনো উপায়ে অবদান রাখার জন্য ভারতের প্রস্তুতির কথা জানিয়েছেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে অবস্থান নিতে নয়াদিল্লির ওপর ব্যাপক বৈশ্বিক চাপের মুখে ভারত এই বিবৃতি দিয়েছে।

এর আগের দিন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর দিল্লিতে ল্যাভরভরের সাথে দেখা করেন।

এক টুইটে এস জয়শঙ্কর জানান, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে তিনি আলোচনা শেষ করেছেন। ইউক্রেন, আফগানিস্তান, ইরান, ইন্দো-প্যাসিফিক, আসিয়ান ও ভারতীয় উপমহাদেশে দ্বিপক্ষীয় সহযোগিতা এবং উন্নয়ন নিয়ে তারা আলোচনা করেছেন।

পরে গণমাধ্যমে দেয়া বক্তব্যে ল্যাভরভ বলেন, ইউক্রেন সঙ্কট নিরসনে মোদির মধ্যস্থতাকে তারা স্বাগত জানাবেন।

ল্যাভরভ এমন এক সময়ে ভারতে রয়েছেন যখন মার্কিন উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টা দিলীপ সিং এবং ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসও দেশটি সফর করছেন।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে দিল্লিতে ইউক্রেনের দূত রুশ আক্রমণ বন্ধে মোদির হস্তক্ষেপ কামনা করার পরে ভারতের প্রধানমন্ত্রী মোদি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবিলম্বে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন। এছাড়া তিনি সঙ্কটের কূটনৈতিক সমাধানের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছিলেন।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ


premium cement
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু ব্যবসায়ী দুলাল হত্যা মামলার রহস্য ৪ দিনে উদঘাটন

সকল