১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনে সহিংসতা বন্ধের আহ্বান ভারতের

ইউক্রেনে সহিংসতা বন্ধের আহ্বান ভারতের - ফাইল ছবি

ইউক্রেনে ‘সহিংসতা বন্ধ করার’ আহ্বান জানিয়েছে ভারত। শুক্রবার সন্ধ্যায় সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ দিল্লিতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাৎ করেছেন৷

ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী মোদি সহিংসতা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। এ সময় রুশ পররাষ্ট্রমন্ত্রী মোদিকে চলমান আলোচনাসহ ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে জানিয়েছেন।

এতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী সহিংসতা দ্রুত বন্ধ করার জন্য তার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন এবং শান্তি প্রচেষ্টায় যেকোনো উপায়ে অবদান রাখার জন্য ভারতের প্রস্তুতির কথা জানিয়েছেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে অবস্থান নিতে নয়াদিল্লির ওপর ব্যাপক বৈশ্বিক চাপের মুখে ভারত এই বিবৃতি দিয়েছে।

এর আগের দিন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর দিল্লিতে ল্যাভরভরের সাথে দেখা করেন।

এক টুইটে এস জয়শঙ্কর জানান, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে তিনি আলোচনা শেষ করেছেন। ইউক্রেন, আফগানিস্তান, ইরান, ইন্দো-প্যাসিফিক, আসিয়ান ও ভারতীয় উপমহাদেশে দ্বিপক্ষীয় সহযোগিতা এবং উন্নয়ন নিয়ে তারা আলোচনা করেছেন।

পরে গণমাধ্যমে দেয়া বক্তব্যে ল্যাভরভ বলেন, ইউক্রেন সঙ্কট নিরসনে মোদির মধ্যস্থতাকে তারা স্বাগত জানাবেন।

ল্যাভরভ এমন এক সময়ে ভারতে রয়েছেন যখন মার্কিন উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টা দিলীপ সিং এবং ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসও দেশটি সফর করছেন।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে দিল্লিতে ইউক্রেনের দূত রুশ আক্রমণ বন্ধে মোদির হস্তক্ষেপ কামনা করার পরে ভারতের প্রধানমন্ত্রী মোদি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবিলম্বে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন। এছাড়া তিনি সঙ্কটের কূটনৈতিক সমাধানের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছিলেন।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল