০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

আমেরিকার সাথে সম্পর্ক অক্ষুণ্ন রাখতে যেসব শর্ত দিল রাশিয়া


আমেরিকার সাথে সম্পর্ক বজায় রাখার জন্য কিছু শর্ত ঘোষণা করেছে রাশিয়া।

রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, তার দেশের সাথে সম্পর্ক অক্ষুণ্ন রাখতে হলে আমেরিকাকে মস্কো বিরোধী হুমকি ও ইউক্রেনকে সমরাস্ত্র সরবরাহ বন্ধ করতে হবে।

ইউক্রেনের সাথে রাশিয়ার চলমান যুদ্ধে পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে সমরাস্ত্র সরবরাহ এবং রাশিয়ার বিরুদ্ধে গণমাধ্যম ও অর্থনৈতিক চাপ প্রয়োগের নীতি গ্রহণ করেছে।

এ অবস্থায় রিয়াবকভ মঙ্গলবার মস্কোয় সাংবাদিকদের বলেছেন, ‘আমেরিকার সাথে রাশিয়ার সম্পর্ক বজায় রাখার জন্য কী করা প্রয়োজন-এটি এখন একটি সঠিক প্রশ্ন। আমেরিকাকে উত্তেজনা বৃদ্ধিকারী সব পদক্ষেপ বন্ধ করতে হবে সেটি মস্কোর বিরুদ্ধে হুমকি হোক কিংবা কিয়েভকে অস্ত্র সরবরাহ করা হোক। তাদেরকে হুমকির নীতি থেকে সরে আসতে হবে।’

রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মার্কিনীরা যদি কিয়েভের ওপর ইতিবাচক প্রভাব ফেলতে পারেন যে ব্যাপারে আমার সন্দেহ আছে এবং আমি মনে করি তা কখনো সম্ভব নয়, তাহলেই কেবল ওয়াশিংটনের সাথে স্বাভাবিক সম্পর্ক অব্যাহত থাকতে পারে।

রিয়াবকভ বলেন, আমেরিকার ভুলের কারণে দু’দেশের সম্পর্ক ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়েছে।

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী এমন সময় এ বক্তব্য দিলেন যখন গত ২৪ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেছিলেন, ‘বলা যায় রাশিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক পুরোপুরি ছিন্ন হয়ে গেছে।’

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement