১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

জাপানের বাসিন্দারা বিনামূল্যে করোনা ভ্যাকসিন পাবেন

-

জাপানে বুধবার পাস হওয়া একটি বিলের আওতায় সে দেশের সব বাসিন্দা বিনামূলে করোনাভাইরাস ভ্যাকসিন পাবেন। এদিকে, দেশটি প্রাত্যহিক রেকর্ডসংখ্যক করোনা সংক্রমণ মোকাবিলা করছে। খবর এএফপি’র।

জাপানের শক্তিশালী নিম্নকক্ষে বিলটি পাস হওয়ার পর পার্লামেন্টের উচ্চকক্ষেও এটির অনুমোদন দেয়া হয়। এ বিলে বলা হয়েছে, জাপানের ১২ কোটি ৬০ লাখ বাসিন্দার জন্য করোনা ভ্যাকসিনের সব ব্যয় বহন করবে সরকার।

জাপান বৃহৎ ওষুধ কোম্পানি ফাইজারের কাছ থেকে ছয় কোটি মানুষের জন্য কোভিড-১৯ ভ্যাকসিন নিশ্চিত করেছে। এছাড়া, তারা বায়োটেক কোম্পানি মডার্নার নিকট থেকে আরো দুই কোটি ৫০ মানুষের জন্য করোনা ভ্যাকসিন পাওয়া নিশ্চিত করেছে।

জাপান সরকার আরো জানিয়েছে, তারা অ্যাস্ট্রাজেনেকার ১২ কোটি ডোজ ভ্যাকসিন গ্রহণ করবে।

ফাইজার ও মডার্না যুক্তরাষ্ট্র এবং ইউরোপে তাদের ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদন দেয়ার জন্য ইতোমধ্যে আবেদন করেছে। চূড়ান্ত বা শেষ ধাপের ক্লিনিক্যাল টেস্টে তাদের ভ্যাকসিনের কার্যকর ফলাফল পাওয়ার তারা এ আবেদন করে।

করোনাভাইরাস বিষয়ে জাপান ‘সর্বোচ্চ সতর্কাবস্থায়’ রয়েছে দেশটি প্রধানমন্ত্রী এমন ঘোষণা দেয়ার দুই সপ্তাহ পর এ বিল পাস করা হলো।

জাপানে এ পর্যন্ত প্রায় দেড় লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং দুই হাজার এক শ’ জন প্রাণ হারিয়েছেন। বিশ্বের অন্যান্য দেশে যে হারে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সে তুলনায় জাপানে আক্রান্ত ও মৃতের এ সংখ্যা অনেক কম।


আরো সংবাদ



premium cement