১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

কৃষ্ণ সাগর চুক্তি বাতিলের পর বিশ্বব্যাপী খাদ্যের দাম বেড়েছে : এফএও

- ছবি - ইউএনবি

যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেন থেকে বিশ্বের বাকি অংশে শস্য পাঠানোর যুগান্তকারী চুক্তি বাতিলের পর কয়েক মাসের মধ্যে প্রথমবারের মতো খাদ্যের দাম বেড়েছে। জাতিসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এই তথ্য জানিয়েছে।

জাতিসঙ্ঘের সংস্থাটি তার সর্বশেষ খাদ্য মূল্য সূচক (এফপিআই) জারি করেছে, যা খাদ্যশস্য, উদ্ভিজ্জ তেল, দুগ্ধ, মাংস ও চিনির মাসিক আন্তর্জাতিক মূল্য নির্ধারণ করে।

উদ্ভিজ্জ তেল ও চালের দাম বৃদ্ধির কারণে জুলাই মাসে সূচক গড়ে ১২৩ দশমিক নয় পয়েন্ট, যা জুন থেকে এক দশমিক তিন শতাংশ বেশি।

টানা সাত মাস পতনের পর জুলাই মাসে এফএও -এর উদ্ভিজ্জ তেলের মূল্য সূচক ১২ দশমিক ১ শতাংশ বেড়েছে।

শস্য ও সার রফতানিতে ব্ল্যাক সি চুক্তি থেকে রাশিয়ার বেরিয়ে আসার সিদ্ধান্তের কারণে অনিশ্চয়তার কারণে সূর্যমুখী তেলের দাম ১৫ শতাংশ বেড়েছে।

জাতিসঙ্ঘের মধ্যস্থতা চুক্তির পাশাপাশি জাতিসঙ্ঘ ও রাশিয়ার মধ্যকার সমান্তরাল চুক্তিটি আফগানিস্তান ও ইথিওপিয়ার মতো দেশগুলোসহ বিশ্বব্যাপী ক্ষুধা এবং বর্ধনশীল খাদ্য খরচের শিকার শত মিলিয়ন মানুষের জীবন বাঁচিয়েছে।

বেড়েছে গমের দাম

শস্যের মূল্য সূচক জুনে শূন্য দশমিক পাঁচ শতাংশ কমেছে। এটি মূলত দু’টি কারণের ফলাফল ছিল, আর্জেন্টিনা ও ব্রাজিল থেকে ভুট্টার মৌসুমি সরবরাহ বৃদ্ধির কারণে মোটা শস্যের কোটেশনে প্রায় পাঁচ শতাংশ হ্রাস এবং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যাশিত-এর চেয়ে বেশি উৎপাদন।

এ ছাড়া, ইউক্রেন থেকে রফতানি নিয়ে অনিশ্চয়তা এবং উত্তর আমেরিকায় শুষ্ক অবস্থা অব্যাহত থাকার কারণে নয় মাসের মধ্যে প্রথমবারের মতো গমের দাম বেড়েছে।

এদিকে জুলাই মাসে চালের দাম বেড়েছে দুই দশমিক আট শতাংশ এবং ভারত রফতানি নিষিদ্ধ করার পর গত বছরের তুলনায় প্রায় ২০ শতাংশ বেড়েছে।

এফএও সতর্ক করেছে, এই পদক্ষেপ ‘বিশ্বের জনসংখ্যার একটি বড় অংশের জন্য যথেষ্ট খাদ্য নিরাপত্তা উদ্বেগ বাড়ায়, বিশেষ করে যারা সবচেয়ে দরিদ্র এবং যারা তাদের আয়ের একটি বড় অংশ খাদ্য কেনার জন্য উৎসর্গ করে।’

ব্রাজিলের আখ মাড়াইয়ের ভালো অগ্রগতি, ভারতের অধিকাংশ বর্ধনশীল এলাকায় বৃষ্টি বৃদ্ধি এবং বিশ্বের শীর্ষ আমদানিকারক ইন্দোনেশিয়া ও চীনের চাহিদা কমার ফলে চিনির মূল্য সূচক প্রায় চার শতাংশ কমেছে।

ডেইরি পণ্য ইনডেক্সে শূন্য দশমিক চার শতাংশ হ্রাস ছিল, যা ২০২২ সালের জুলাইয়ের মানের থেকে ২০ শতাংশেরও কম। একইভাবে, জুন থেকে গোস্তের দাম শূন্য দশমিক তিন শতাংশ কমেছে।


আরো সংবাদ



premium cement
‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম খাগড়াছড়িতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত, আহত মা ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ৬ দফা দাবি মেনে নেয়ার আশ্বাস জবি প্রশাসনের ছাত্রলীগ ও প্রশাসনের সাঁড়াশি অভিযান, ছাত্রশিবিরের তীব্র নিন্দা জাফর ইকবালের বই পুড়িয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ কোটা আন্দোলনে নিহতদের নাম বুকে লিখে তাজিয়ার আদলে প্রতিবাদী মিছিল

সকল