২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

যৌন নির্যাতনের সাথে জড়িত শান্তিরক্ষীদের স্বদেশে ফেরত পাঠিয়ে দিচ্ছে জাতিসঙ্ঘ

যৌন নির্যাতনের সাথে জড়িত শান্তিরক্ষীদের স্বদেশে ফেরত পাঠিয়ে দিচ্ছে জাতিসঙ্ঘ - ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘ শুক্রবার জানিয়েছে যে- সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক থেকে তানজানিয়ার ৬০ জন শান্তিরক্ষীর একটি ইউনিটকে স্বদেশে পাঠাচ্ছে। প্রাথমিক তদন্তে বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া গেছে যে তাদের মধ্যে ১১ জনের বিরূদ্ধে অন্তত চারজনকে যৌন শোষণ ও নির্যাতনের অভিযোগ রয়েছে।

জাতিসঙ্ঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক সংবাদদাতাদের বলেন, তদন্ত চলাকালীন ইউনিটটিকে অন্য একটি ঘাঁটিতে স্থানান্তরিত করা হয়। যৌন শোষণ ও নির্যাতনের শিকার যারা তাদের নিরাপওার জন্য এবং তদন্তের অখণ্ডতা রক্ষার জন্য শান্তিরক্ষী সদস্যদের ব্যারাকে আটকে রাখা হয়েছে। তদন্তের জন্য তাদের উপস্থিতি আর প্রয়োজন না হলে ইউনিটটিকে প্রত্যাবাসন করা হবে।

ডুজারিক জানান, মিশনের মানবিক অংশীদারের সদস্যরা ক্ষতিগ্রস্তদের যত্ন ও সহায়তা দিচ্ছে। তিনি আরো জানান, তানজানিয়া কর্তৃপক্ষকে এ বিষয়ে অবহিত করা হয়েছে এবং তারা মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে তাদের নিজস্ব তদন্তকারী মোতায়েন করছে।

ডুজারিক জানান, যৌন শোষণ এবং অপব্যবহারের জন্য শূন্য সহনশীলতার প্রতি তাদের প্রতিশ্রুতি পুনঃনিশ্চিত করার জন্য তানজানিয়ার কর্তৃপক্ষ অভিযোগের গুরুত্বটা অনুধাবন করে এই বিষয়গুলোকে মোকাবেলা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

ভিওএ জাতিসঙ্ঘে তানজানিয়ার রাষ্ট্রদূতের কাছে মন্তব্য চেয়েছে।

শান্তিরক্ষা বিভাগের ওয়েবসাইট অনুসারে, ১৭ হাজারেরও বেশি শক্তিশালী মিশন যার সংক্ষিপ্ত নাম মিনউসকা তার অংশ হিসাবে তানজানিয়ার সি এ আর-এ তে প্রায় ১ হাজার ৫৮৬ জন সেনাকর্মী রয়েছে।


আরো সংবাদ



premium cement