১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ক্লাসরুমের জন্য নতুন এআই রোডম্যাপ প্রকাশ করল ইউনেস্কো

- ছবি - ইন্টারনেট

শ্রেণিকক্ষে চ্যাটবট ব্যবহারের ঝুঁকি এবং পুরস্কারগুলো অন্বেষণ করার লক্ষ্যে জাতিসঙ্ঘ এবং বিশ্বজুড়ে শিক্ষামন্ত্রীদের মধ্যে প্রথমবারের মতো বিশ্বব্যাপী বৈঠকটি সবার জন্য একটি নিরাপদ ডিজিটাল পদ্ধতির নকশা করার জন্য একটি নতুন পথ নির্দেশনা ঘোষণা করেছে।

ইউএন এডুকেশনাল, সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন (ইউনেস্কো) অনুসারে, যেটি বৃহস্পতিবার একটি যুগান্তকারী অনলাইন সভায় ৪০টিরও বেশি মন্ত্রীদের আমন্ত্রণ করে। ১০ শতাংশেরও কম স্কুল এবং বিশ্ববিদ্যালয় বন্য জনপ্রিয় কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সরঞ্জামগুলো ব্যবহার করার বিষয়ে আনুষ্ঠানিক নির্দেশনা অনুসরণ করে। চ্যাটবট সফ্টওয়্যার চ্যাটজিপিটির মতো।

শিক্ষা এবং জেনারেটিভ এআই- এর ওপর অ্যাজেন্সির নতুন রোডম্যাপ বিবেচনা করার সময় মন্ত্রীরা নীতির পন্থা এবং পরিকল্পনা বিনিময় করেন, যা বিদ্যমান অ্যালগরিদমের ওপর ভিত্তি করে ডেটা এবং বিষয়বস্তু তৈরি করতে পারে। কিন্তু মানুষের মতোই উদ্বেগজনক ঘটনাগত ত্রুটিও করতে পারে।

ইউনেস্কোর শিক্ষা বিষয়ক সহকারী মহাপরিচালক স্টেফানিয়া জিয়ান্নিনি বলেন, ‘জেনারেটিভ এআই শিক্ষার জন্য নতুন দিগন্ত ও চ্যালেঞ্জ উন্মোচন করে। কিন্তু নতুন এআই প্রযুক্তি যাতে আমাদের শর্তে শিক্ষার সাথে একীভূত হয় তা নিশ্চিত করার জন্য আমাদের জরুরিভাবে পদক্ষেপ নিতে হবে।’

স্টেফানিয়া আরো বলেন, ‘নিরাপত্তা, অন্তর্ভুক্তি, বৈচিত্র্য, স্বচ্ছতা এবং গুণমানকে অগ্রাধিকার দেয়া আমাদের কর্তব্য।’

৪৫০টিরও বেশি স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের একটি নতুন ইউনেস্কো জরিপ অনুসারে, এই শক্তিশালী এআই অ্যাপগুলোর হঠাৎ উত্থানের জন্য একটি তাৎক্ষণিক প্রতিক্রিয়া তৈরি করতে প্রতিষ্ঠানগুলো অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

একই সময় ইউনেস্কোর মতে, বিশ্বব্যাপী সরকারগুলো দ্রুত বিকশিত শিক্ষার ল্যান্ডস্কেপে যথাযথ নীতি প্রতিক্রিয়া গঠনের প্রক্রিয়ার মধ্যে রয়েছে, যখন এআই ডেটা সুরক্ষা এবং অন্যান্য নিয়ন্ত্রক কাঠামোর ওপর জাতীয় কৌশলগুলো আরো বিকাশ বা পরিমার্জন করছে।

বিতর্কটি অন্যান্য সাধারণ উদ্বেগ প্রকাশ করেছে, যার মধ্যে রয়েছে কিভাবে চ্যাটবটগুলোর অন্তর্নিহিত ত্রুটিগুলো প্রশমিত করা যায়।

মন্ত্রীরা এই সরঞ্জামগুলোকে পাঠ্যক্রম, শিক্ষাদান পদ্ধতি এবং পরীক্ষায় কিভাবে সর্বোত্তমভাবে একীভূত করা যায় এবং শিক্ষাব্যবস্থাকে যে বিঘ্ন সৃষ্টিকারী এআই দ্রুত সৃষ্টি করছে তার সাথে খাপ খাইয়ে নেয়ার বিষয়েও আলোচনা করেছেন।

অনেকেই এই নতুন যুগে শেখার সহায়ক হিসেবে শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন। কিন্তু ইউনেস্কোর মতে, এই চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষকদের নির্দেশনা ও প্রশিক্ষণের প্রয়োজন।

তার অংশের জন্য সংস্থাটি তার পেপার, এআই এবং শিক্ষার সাথে সামঞ্জস্য রেখে নীতিনির্ধারক, অংশীদার, অ্যাকাডেমিয়া এবং সুশীল সমাজের সাথে বিশ্বব্যাপী সংলাপ চালিয়ে যাবে, নীতি-নির্ধারকদের জন্য একটি নির্দেশিকা এবং এআই-এর নীতিশাস্ত্রের সুপারিশ, হিসাবে সেইসাথে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং শিক্ষা বিষয়ে বেইজিং ঐক্যমত।

ইউনেস্কো শিক্ষা ও গবেষণায় জেনারেটিভ এআই ব্যবহারের পাশাপাশি শ্রেণিকক্ষের জন্য ছাত্র ও শিক্ষকদের জন্য এআই দক্ষতার কাঠামোর নীতি নির্দেশিকাও তৈরি করছে।

সংস্থাটি জানিয়েছে, এই নতুন টুলগুলো ৪ থেকে ৭ সেপ্টেম্বর প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে অনুষ্ঠিতব্য ডিজিটাল লার্নিং সপ্তাহের সময় চালু করা হবে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল