১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কঙ্গোতে সহিংসতায় ১৫০ জনেরও বেশি বেসামরিক নাগরিক নিহত : জাতিসঙ্ঘ

- ছবি : সংগৃহীত

ডিআর কঙ্গোর ইতুরি প্রদেশে উগ্রবাদীদের হামলায় গত দুই সপ্তাহে ১৫০ জনেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। জাতিসঙ্ঘ মঙ্গলবার এ কথা জানায়।

ইতুরি প্রদেশ এবং এর দক্ষিণাঞ্চলীয় প্রতিবেশী খনিজ সম্পদে ভরপুর উগান্ডার সীমান্তবর্তী উত্তর কিভূত বেশ কয়েকটি মিলিশিয়া গ্রুপের মধ্যে সহিংসতা বৃদ্ধির কারণে বিপর্যস্ত।

কোডেকো বা কঙ্গো উন্নয়নের জন্য কোপারটিভ গ্রুপটি লেন্দু সম্প্রদায়কে কঙ্গো সেনাবাহিনীসহ জাতিগত হেমা গ্রুপ থেকে রক্ষার চেষ্টা করছে।

প্রদেশের মধ্যবর্তী এলাকাটি হেমা গ্রুপ জায়ার মিলিশিয়াদের সহযোগিতায় এবং ইসলামিক স্টেটের উগ্রবাদীদের সাথে সম্পৃক্ত হয়ে এলায়েড ডেমোক্রেটিক বাহিনীকে লক্ষ করে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে।

জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক সমন্বয়ক দফতর ‘তিনটি পৃথক জেলার বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ক্রমাগত হামলা’ সম্পর্কে আগে থেকেই সতর্ক করেছে। এসব জেলাগুলো হচ্ছে দিইগু, ইরুমু এবং মাম্বাসা। এপ্রিলের শুরু থেকে এই পর্যন্ত ১৫০ বেসামরিক লোককে হত্যা করেছে।

জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক সমন্বয়কারী দফতর জানিয়েছে, এরফলে বিশেষ করে ইরুমু ‘ব্যাপক নিরাপত্তার অভাবে হাজার হাজার মানুষ পালিয়ে অন্যত্র আশ্রয় নিয়েছে’।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল