১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

বিশ্ব বাণিজ্যে মন্দার মধ্যেও সবুজ পণ্যের চাহিদা বেশি : জাতিসঙ্ঘ

বিশ্ব বাণিজ্যে মন্দার মধ্যেও সবুজ পণ্যের চাহিদা বেশি : জাতিসঙ্ঘ - ছবি : সংগৃহীত

২০২২ সালের দ্বিতীয়ার্ধে বৈশ্বিক বাণিজ্যের গতি কমেছে, কিন্তু পরিবেশ বান্ধব পণ্যের চাহিদা শক্তিশালী ছিল। বৃহস্পতিবার জাতিসঙ্ঘের বাণিজ্য ও উন্নয়ন সম্মেলন (আঙ্কটাড) এ তথ্য জানিয়েছে।

আঙ্কটাড-এর সর্বশেষ গ্লোবাল ট্রেড আপডেট অনুসারে, বছরের দ্বিতীয়ার্ধে ‘সবুজ পণ্যের’ (কম সম্পদ ব্যবহার করে এবং কম দূষণ করে) বাণিজ্য চার শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা ২০২২ সালে রেকর্ড এক দশমিক ৯ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে।

রিপোর্টের অন্যতম লেখক আঙ্কটাড-এর অর্থনীতিবিদ আলেসান্দ্রো নিসিতা বলেছেন, ‘পৃথীবির জন্য এটি সুসংবাদ, কারণ এই পণ্যগুলো পরিবেশ রক্ষা এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের মূল চাবিকাঠি।’

২০২২ সালে ভালো ব্যবসা করা সবুজ পণ্যগুলোর মধ্যে রয়েছে বৈদ্যুতিক ও হাইব্রিড যানবাহন, নন-প্লাস্টিক প্যাকেজিং ও বায়ু টারবাইন।

আন্তঃসরকারি প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) তার ফ্ল্যাগশিপ রিপোর্টে বলেছে, তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ধরে রাখতে এখন গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে হবে এবং ২০৩০ সালের মধ্যে প্রায় অর্ধেক কমাতে হবে বলে প্রাক-শিল্প পর্যায়ে ফিরে যেতে হবে।

সামগ্রিকভাবে ২০২২ সালে বিশ্ব বাণিজ্যের মূল্য ৩২ ট্রিলিয়ন ডলার ছিল, কিন্তু অর্থনৈতিক অবস্থার অবনতির ফলে বছরের দ্বিতীয়ার্ধে নিম্নমুখী প্রবণতা বজায় রয়েছে।

আঙ্কটাড এর মতে, বাণিজ্যের ভবিষ্যত ‘অনিশ্চিত’ রয়ে গেছে।

জাতিসঙ্ঘের এই সংস্থাটি উদ্বেগের কারণ হিসেবে ভূ-রাজনৈতিক উত্তেজনা, উচ্চ দ্রব্যমূল্য ও উচ্চ সুদের হারের সাথে সরকারি ঋণের রেকর্ড মাত্রার কথা উল্লেখ করেছে।

আঙ্কটাড-এর পূর্বাভাস বলেছে যে ২০২৩ সালের প্রথমার্ধে বিশ্ব বাণিজ্য স্থবির হতে চলেছে। তবে বছরের দ্বিতীয়ার্ধে কিছুটা ‘ইতিবাচক’ হতে পারে।

বৈশ্বিক অর্থনৈতিক অনিশ্চয়তা সত্ত্বেও আঙ্কটাড বলেছে যে সবুজ পণ্য বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা টিকিযে রেখেছে। যদিও এগুলো জলবায়ুর ওপর নির্ভরশীল।

আঙ্কটাড রিপোর্টে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিশ্বব্যাপী বাণিজ্য নিয়ম এবং প্রযুক্তি স্থানান্তরের মাধ্যমে উন্নয়নশীল অর্থনীতিতে উদীয়মান সবুজ শিল্পকে সমর্থন করার আহ্বান জানানো হয়েছে, যাতে উন্নয়নশীল দেশগুলো ‘পৃথিবীকে রক্ষা করতে সাহায্য করার সময় অর্থনৈতিকভাবে এগিয়ে যেতে পারে।’
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়তে হাইকোর্টের নির্দেশ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্যে মিসর ও সৌদি আরব যাচ্ছেন ব্লিঙ্কেন আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি : মেজর অব. হাফিজ জাতিসঙ্ঘ সংস্থার প্রধানকে গাজায় প্রবেশে বাধা ইসরাইলের মিয়ানমারে বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবরে ‘শঙ্কিত’ জাতিসঙ্ঘ প্রধান

সকল