১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ৭ মহররম ১৪৪৬
`

পশ্চিম সাহারায় জাতিসঙ্ঘের রেফেরান্ডাম মিশনের ফোর্স কমান্ডার হলেন বাংলাদেশের মেজর জেনারেল

পশ্চিম সাহারায় জাতিসঙ্ঘের রেফেরান্ডাম মিশনের ফোর্স কমান্ডার হলেন বাংলাদেশের মেজর জেনারেল - ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে মহাসচিব আন্তোনিও গুতেরেস আজ ঘোষণা করেছেন যে বাংলাদেশের মেজর জেনারেল মোহাম্মদ ফাখরুল আহসানকে পশ্চিম সাহারায় জাতিসঙ্ঘের মিশন ফর রেফেরান্ডামের ফোর্স কামান্ডার পদে নিয়োগ দেয়া হয়েছে।

মেজর জেনারেল আহসান এর আগে সোমলিয়া ও কঙ্গো প্রজাতন্ত্রে শান্তি মিশনে দায়িত্ব পালন করেছেন। মেজর জেনারেল মোহাম্মদ ফাখরুল আহসানের বাংলাদেশ সেনাবাহিনীতে ৩৪ বছরের কর্মজীবনে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে নেতৃত্ব প্রদানের অভিজ্ঞতা রয়েছে।

তিনি ১০ম পদাতিক বাহিনীর জেনারেল কমান্ডিং অফিসার এবং কক্সবাজার অঞ্চলের এরিয়া কামান্ডারের দায়িত্ব পালন করেছেন। তা ছাড়া তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমির কামান্ডন্টে এবং ১৬ ও ৬৯তম পদাতিক ব্রিগেডের ব্রিগেড কামান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

তিনি বাংলাদেশের সামরিবাহিনীর সদর দফতরে সামরিক গোয়েন্দা অধিদফতরের পরিচালক এবং ভারতের নতুন দিল্লিতে বাংলাদেশ দূতাবাসের সহকারি ডিফেন্স অ্যাটাশ ছিলেন।

জাতিসঙ্ঘের রেফেরান্ডাম মিশনের ফোর্সের কমান্ডার হিসেবে তিনি পাকিস্তানের মেজর জেনারেল জিয়াউর রহমানের স্থলাভিষিক্ত হলেন। পাকিস্তানি মেজর এই মাসের শেষে তার দায়িত্ব থেকে অব্যাহতি পাচ্ছেন।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement