২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ওয়াশিংটন-সিউলের যৌথ সামরিক মহড়া থামান : জাতিসঙ্ঘকে উত্তর কোরিয়া

ওয়াশিংটন-সিউলের যৌথ সামরিক মহড়া থামান : জাতিসঙ্ঘকে উত্তর কোরিয়া - ছবি : সংগৃহীত

কোরীয় উপদ্বীপে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার পরিকল্পিত যৌথ সামরিক মহড়া বন্ধ করতে জাতিসঙ্ঘর প্রতি আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণায় বলেছে, এই মহড়া অনুষ্ঠিত হলে এ অঞ্চলে উত্তেজনা ব্যাপকভাবে বেড়ে যাবে।

ওয়াশিংটন ও সিউল আগামী ১৩ থেকে ২৩ মার্চ পর্যন্ত কোরীয় উপদ্বীপে বিশাল সামরিক মহড়া চালানো হবে বলে ঘোষণা করার এক দিন পর উত্তর কোরিয়া এ আহ্বান জানাল।

উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী কিম সন গিয়োং এক বিবৃতিতে বলেছেন, জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক সমাজের উচিত আমেরিকা ও দক্ষিণ কোরিয়াকে অবিলম্বে তাদের যৌথ সামরিক মহড়া ও উস্কানিমূলক তৎপরতা বন্ধ করতে বাধ্য করা।

তিনি আরো বলেন, দুঃখজনকভাবে এই যৌথ সামরিক মহড়া যার ধরন সম্পূর্ণ আগ্রাসী তা বন্ধ করতে জাতিসঙ্ঘ কোনো উদ্যোগ গ্রহণ করছে না।

কিম আরো বলেন, এই মহড়ার পাশাপাশি মার্কিন কর্মকর্তারা যে বাগাড়ম্বর করছেন তা সঙ্ঘাতের মাত্রাকে দায়িত্বজ্ঞানহীনভাবে বাড়িয়ে দিয়েছে।

আমেরিকা ও দক্ষিণ কোরিয়া গত মাসে যৌথ বিমান মহড়া চালিয়েছে। ওই মহড়ায় দক্ষিণ কোরিয়ার এফ-৩৫ ও এফ-১৫ এবং আমেরিকার এফ-১৬ যুদ্ধবিমান অংশ নেয়। এসব যুদ্ধবিমান আমেরিকার বি-১বি বোমারু বিমানকে স্কর্ট করে নিয়ে যায়।

সাম্প্রতিক সময়ে কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনা ব্যাপকভাবে বেড়ে গেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান ওই উপদ্বীপে মাঝেমধ্যেই যৌথ মহড়া চালাচ্ছে এবং দাবি করছে উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলা করার জন্য এ মহড়া চালানো হচ্ছে।

অন্যদিকে পিয়ংইয়ং বলছে, দেশটিতে হামলা চালানোর লক্ষ্যেই আমেরিকা, দক্ষিণ কোরিয়া ও জাপান সামরিক মহড়া চালাচ্ছে।
সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল