২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

যেকোনো পরমাণু স্থাপনায় সামরিক হামলা সম্পূর্ণ বেআইনি : গ্রোসি

যেকোনো পরমাণু স্থাপনায় সামরিক হামলা সম্পূর্ণ বেআইনি : গ্রোসি - ছবি : সংগৃহীত

তেহরান সফররত আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি বলেছেন, যেকোনো পরমাণু স্থাপনায় সামরিক হামলা সম্পূর্ণ বেআইনি। আমেরিকা ও ইসরাইল ইরানের পরমাণু স্থাপনাগুলোতে হামলা করার যে হুমকি দিয়ে আসছে সে ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে গ্রোসি এ মন্তব্য করেছেন।

তিনি শনিবার তেহরানে ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান মোহাম্মাদ ইসলামির সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছিলেন। এ সময় পাশ্চাত্যের সাথে ইরানের আস্থা সৃষ্টিতে ভূমিকা পালন করার জন্য আইএইএ’র প্রতি আহ্বান জানান ইসলামি।

মার্কিন সরকার সম্প্রতি ইসরাইলের সাথে ঘনিষ্ঠতা বাড়িয়েছে। গত মাসে তেল আবিবে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত টম নিডস বলেন, ইরানের বিরুদ্ধে ‘সব ব্যবস্থা’ নেয়ার পথ খোলা রাখা হয়েছে।

তিনি আরো বলেন, ইসরাইলও প্রয়োজনে [ইরানের বিরুদ্ধে] যেকোনো কিছু করার অধিকার রাখে এবং আমরা তেল আবিবের পাশে রয়েছি।

এ সম্পর্কে আইএইএ’র মহাপরিচালক বলেন, এক্ষেত্রে দু’টি সম্পূর্ণ আলাদা বিষয় রয়েছে। প্রথমত, পরমাণু স্থাপনাগুলোতে হামলা এখন একটি সাধারণ বিষয়ে পরিণত হয়েছে এবং এটি হয়েছে ইউক্রেনের চলমান যুদ্ধের কারণে। দ্বিতীয়ত, আইএইএ প্রকাশ্যে এসব হামলার নিন্দা জানিয়েছে। সুতরাং আমি মনে করি পরমাণু স্থাপনায় যেকোনো ধরনের সামরিক হামলা বেআইনি ও নিন্দনীয়।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল