১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইসলামিক স্টেটের হুমকি উদ্বেগজনক : জাতিসঙ্ঘ

ইসলামিক স্টেটের হুমকি উদ্বেগজনক : জাতিসঙ্ঘ - ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘের সন্ত্রাসবাদ বিরোধী প্রধান বৃহস্পতিবার বলেছেন, সংঘাতপূর্ণ এলাকায় এবং এর আশপাশে ‘ইসলামিক স্টেটের’ (আইএস) হুমকি রয়ে গেছে এবং আফ্রিকার মধ্যাঞ্চল, দক্ষিণ ও সাহেল অঞ্চলে গোষ্ঠীটির বিস্তার ‘বিশেষভাবে উদ্বেগজনক।’

আন্ডার সেক্রেটারি জেনারেল ভ্লাদিমির ভরনকভ জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন যে এই গোষ্ঠীটি ইন্টারনেট, সামাজিক যোগাযোগ মাধ্যম, ভিডিও গেইম এবং গেমিং প্লাটফর্ম ব্যবহার করে ‘উগ্রবাদে আকৃষ্ট করতে ও নতুন সমর্থকদের নিয়োগে’ তাদের প্রচারণার প্রসার ঘটাচ্ছে।

তিনি বলেন, সংগঠনটি যে নতুন এবং অগ্রসরমান প্রযুক্তি ব্যবহার করছে তা একটি প্রধান উদ্বেগের বিষয়। তিনি নজরদারি এবং অনুসন্ধানের জন্য ড্রোনের অব্যাহত ব্যবহারের পাশাপাশি তারা অর্থ সংগ্রহের জন্য ‘ভার্চুয়াল সম্পদ’ যে ব্যবহার করে তার দিকেও ইঙ্গিত করেছেন।

ভরোনকভ বলেন, এই গ্রুপ এবং এর সহযোগীদের দ্বারা হুমকি রয়েছে উচ্চ মাত্রায় যার মধ্যে আফ্রিকার কিছু অংশে তাদের অব্যাহত সম্প্রসারণের বিষয়টিও রয়েছে।

তিনি এই সম্প্রসারণ রোধে বহুমুখী পদক্ষেপ নেয়ার প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, কেবল নিরাপত্তার দিকে নয়, সংঘাত রোধসহ প্রতিরোধমূলক ব্যবস্থার উপর দৃষ্টি নিবদ্ধ করতে হবে।


আরো সংবাদ



premium cement
তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার মিলান-লিভারপুলের বিদায়, সেমিফাইনালে আটলন্টা-রোমা

সকল