১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

আবারো মাস্ক পরার আহ্বান ডব্লিউএইচও’র

আবারো মাস্ক পরার আহ্বান ডব্লিউএইচও’র - ছবি : সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কর্মকর্তারা মঙ্গলবার বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনার সর্বশেষ ওমিক্রন সাবভ্যারিয়েন্টের দ্রুত বিস্তারের পরিপ্রেক্ষিতে দেশগুলোকে দূরপাল্লার ফ্লাইটে যাত্রীদের মাস্ক পরার সুপারিশ বিবেচনা করা উচিত।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ওমিক্রনের একটি উপধরন দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। করোনার নতুন উপজাত বিএফ.৭ ঘিরে উদ্বেগের মধ্যেই ভাইরাসের আরো এক নতুন রূপ এসে হাজির হয়েছে। ওমিক্রন এক্সবিবি'র বংশধর এক্সবিবি.১.৫, যার ডাক নাম ‘ক্রাকেন’।

সোমবার যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানায়, ৭ জানুয়ারি পর্যন্ত এক সপ্তাহে দেশটিতে নতুন সংক্রমণের ২৭.৬ শতাংশ এক্সবিবি.১.৫ উপধরনের বলে ধারণা করা হচ্ছে।

গেলো ৩ ডিসেম্বরের হিসেব অনুযায়ী, নতুন সংক্রমণের আনুমানিক ২.৩ শতাংশ ছিল এক্সবিবি.১.৫ -এর সংক্রমণ।

দেশটিতে যখন ওমিক্রনের সাবভ্যারিয়েন্ট দ্রুত বিস্তার করছে, তখনই ডব্লিউএইচও এই আহ্বান জানালো।

এদিকে গতমাসের শেষদিক থেকে ওমিক্রনের অন্যান্য ধরনগুলো হ্রাস পেতে থাকলেও, গত এক মাসে এক্সবিবি.১.৫ -এর সংক্রমণের সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বর্তমানে যুক্তরাষ্ট্রে যত কোভিড সংক্রমণ হচ্ছে তার ৪০ শতাংশই এক্সবিবি.১.৫ উপধরনের কারণে হচ্ছে। যুক্তরাষ্ট্রজুড়ে গত কয়েক সপ্তাহে কোভিড হাসপাতালে রোগীর সংখ্যা বেড়েই চলেছে।

ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে মার্কিন সরকার ফের গণ কোভিড পরীক্ষা চালু করেছে। সতর্ক অবস্থানে রয়েছে বাইডেন প্রশাসন।
সূত্র : রয়টার্স ও বিবিসি


আরো সংবাদ



premium cement