২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নমনীয় কাজের সময়সূচি সবার জন্য লাভজনক : জাতিসঙ্ঘের প্রতিবেদন

নমনীয় কাজের সময়সূচি সবার জন্য লাভজনক : জাতিসঙ্ঘের প্রতিবেদন। - ছবি : ইউএনবি

নমনীয় কর্মঘণ্টা যখন কর্মচারী এবং পরিবারকে আরো ভাল কর্ম-জীবনের ভারসাম্য অর্জনে সহায়তা করে, তখন তা অর্থনীতি এবং ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে পারে।

শুক্রবার (৬ জানুয়ারি) জাতিসঙ্ঘের শ্রম সংস্থার একটি নতুন প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ইনওয়ার্ক-এর প্রধান ফিলিপ মার্কাডেন্ট `পৃথিবীজুড়ে কাজের সময় এবং কর্ম-জীবনের ভারসাম্যজাতিসঙ্ঘের বিষয়ে বলেছেন, কর্মঘণ্টা এবং অবস্থার আশেপাশের সমস্যাগুলো আজ বিশ্বের বেশিরভাগ শ্রমবাজার সংস্কার এবং বিবর্তনের কেন্দ্রবিন্দুতে রয়েছে।

`কর্ম ঘণ্টার সংখ্যা, সেগুলো যেভাবে সংগঠিত হয় এবং বিশ্রামের সময়কালের প্রাপ্যতা শুধুমাত্র কাজের মানকেই নয়, কর্মক্ষেত্রের বাইরের জীবনকেও উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে।`

কর্ম-জীবনের ভারসাম্যের ওপর প্রথম পরিচালিত এ গবেষণাটি ব্যবসা এবং তাদের কর্মীদের কর্মক্ষমতার ওপর কাজের সময় এবং সময়সূচির প্রভাবগুলো পরীক্ষা করে।

কোভিডের আগে এবং চলাকালীন সময়গুলোকে অন্তর্ভুক্ত করে প্রতিবেদনটি প্রকাশ করে। যেসমস্ত কর্মচারীদের এক তৃতীয়াংশেরও বেশি নিয়মিতভাবে প্রতি সপ্তাহে ৪৮ ঘণ্টার বেশি কাজ করছে, যেখানে বিশ্বব্যাপী কর্মশক্তির এক পঞ্চমাংশ প্রতি সপ্তাহে খণ্ডকালীন ভিত্তিক সময়ে ৩৫ ঘন্টারও কম কাজ করছে।

প্রতিবেদনটির প্রধান লেখক জন মেসেঞ্জার বলেছেন, `তথাকথিত 'মহান পদত্যাগ' ঘটনাটি মহামারি-পরবর্তী বিশ্বে সামাজিক এবং শ্রমবাজারের সমস্যাগুলোর অগ্রভাগে কর্ম-জীবনের ভারসাম্য বজায় রেখেছে।`

প্রতিবেদনটি বিভিন্ন কাজের সময়সূচি এবং কাজের-জীবনের ভারসাম্যের ওপর তাদের প্রভাব বিশ্লেষণ করে, যার মধ্যে স্থানান্তর, কলে থাকার ব্যবস্থা, সংকুচিত ঘণ্টা এবং ঘণ্টার গড় সূচিসমূহ রয়েছে।

মেসেঞ্জার বলেছেন যে উদ্ভাবনী কাজের সময় ব্যবস্থা, যেমন কোভিড সঙ্কেটের সময় প্রবর্তিত, বৃহত্তর উৎপাদনশীলতা এবং উন্নত কর্ম-জীবনের ভারসাম্যসহ দুর্দান্ত সুবিধা আনতে পারে।

তিনি আরো বলেন, `এই প্রতিবেদনটি দেখায় যে আমরা যদি কোভিড সঙ্কটের কিছু শিক্ষা প্রয়োগ করি এবং কাজের সময়গুলো কীভাবে গঠন করা হয়, সেইসাথে তাদের সামগ্রিক দৈর্ঘ্যের দিকে খুব যত্ন সহকারে দেখি, আমরা উভয় ব্যবসার উন্নতি এবং একটি সন্তোষজনক কর্মক্ষমতা এবং কর্মজীবনের ভারসাম্য (সকলের জন্য) তৈরি করতে পারি।`

কোভিড সঙ্কটের ব্যবস্থাগুলো শক্তিশালী নতুন প্রমাণও দিয়েছে। এতে দেখা যায় যে শ্রমিকরা কীভাবে, কোথায় এবং কখন কাজ করে সে সম্পর্কে আরো নমনীয়তা দেয়া এবং তাদের উল্লেখযোগ্য উৎপাদনশীলতা লাভের সাথে ব্যবসা উভয়ের জন্যই ইতিবাচক হতে পারে।`

বিপরীতভাবে নমনীয়তা সীমাবদ্ধ করার ফলে উচ্চ কর্মীদের চলে যাওয়াসহ যথেষ্ট খরচ হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, `প্রচুর পরিমাণে প্রমাণ রয়েছে যে কর্ম-জীবনের ভারসাম্য নীতিগুলো এন্টারপ্রাইজগুলোতে উল্লেখযোগ্য সুবিধা প্রদান করে, এই যুক্তিকে সমর্থন করে যে এ ধরনের নীতিগুলো নিয়োগকর্তা এবং কর্মচারী উভয়ের জন্যই একটি `লাভজনক`।`

এতে বলা হয়েছে, আইন ও প্রবিধান যা কাজের ঘণ্টা এবং বিধিবদ্ধ বিশ্রামের সময়সীমার একটি উচ্চ সীমা নির্ধারণ করে। সমাজের দীর্ঘ মেয়াদী স্বাস্থ্য এবং মঙ্গলে অবদান রাখে।

কাজের সময় অনুসারে, দেশগুলোকে মহামারি যুগের উদ্যোগগুলোকে সমর্থন করা উচিত। যেমন অন্তর্ভুক্তিমূলক স্বল্প-সময়ের কাজের স্কিমগুলো, যা কেবল চাকরিই বাঁচায়নি বরং ক্রয় ক্ষমতাও বাড়িয়েছে এবং অর্থনৈতিক সঙ্কটের প্রভাবগুলোকে উপশম করতে সহায়তা করেছে।

এটি অনেক দেশে কাজের ঘণ্টার সংখ্যা কমাতে এবং একটি স্বাস্থ্যকর কর্ম-জীবনের ভারসাম্যকে উন্নীত করার জন্য একটি জননীতি পরিবর্তনের পক্ষেও সমর্থন করে।

এছাড়াও প্রতিবেদনটি কর্মসংস্থান বজায় রাখতে এবং কর্মীদের আরো এজেন্সি দেয়ার জন্য টেলিওয়ার্কিংকে উৎসাহিত করে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement