৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ৭ রজব ১৪৪৪
ads
`

কোভিডে গত সপ্তাহে ৮৫০০ লোকের মৃত্যু হয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কোভিডে গত সপ্তাহে ৮৫০০ লোকের মৃত্যু হয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা -

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেন, কোভিড-১৯ এর কারণে গত সপ্তাহে ৮ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। মহামারীর তিন বছর পরে, যখন সংক্রমণ প্রতিরোধ ও জীবন বাঁচানোর জন্য আমাদের কাছে অনেক সরঞ্জাম রয়েছে এ সময় এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

ড. টেড্রোস আধানম গেব্রেয়েসাস গত শনিবার ডব্লিউএইচও'র কোভিড-১৯ এর ওমিক্রন প্রকরণ ঘোষণার বার্ষিকীতে বলেন, এটি তার পূর্বসূরি ডেল্টার চেয়ে উল্লেখযোগ্যভাবে বেশি সংক্রামক বলে প্রমাণিত হয়েছে এবং সংক্রমণের তীব্রতার কারণে উল্লেখযোগ্য হারে মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছে।

ডব্লিউএইচও প্রধান বলেন, ওমিক্রোন বিবর্তিত হয়েছে এবং ওমিক্রনের ৫০০টিরও বেশি ধরণ ছড়িয়ে পড়েছে এবং তাদের সবগুলো ‘অত্যন্ত সংক্রামক’। এ ধরনের ভাইরাস একাধিকবার মিউটেশনের মধ্য দিয়ে যায়, যে কারণে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কাজ করে না।

যদিও ডব্লিউএইচও বিশ্বাস করে যে বিশ্ব ‘মহামারীর জরুরি পর্যায় শেষ হয়ে গেছে‘ বলার কাছাকাছি রয়েছে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রাক্কলন অনুযায়ী, বিশ্বের মোট জনসংখ্যার ৯০ শতাংশ মানুষ ইতোমধ্যে ভ্যাকসিন নেয়ার কারণে কোভিড সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষিত আছেন। তা সত্ত্বেও, টেড্রোস বলেন, ‘আমাদের লক্ষ্য এখনো পূরণ হয়নি।’


আরো সংবাদ


premium cement
দ্বিতীয় দিনের কর্মসূচিতে অংশ নিতে জড়ো হচ্ছেন নেতাকর্মীরা টসে হেরে ব্যাটিংয়ে ঢাকা ডমিনেটর্স আত্মরক্ষার্থে দোকানে ঢুকলে সেখানে ব্যবসায়ীকে গুলি করে হত্যা ইউক্রেনে সামরিক সহায়তা জোরদার করতে দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান ন্যাটোর প্রথমবারের মতো সৌদি আরবে উচ্চগতির ট্রেন চালালেন নারী প্রতিবন্ধীদের মাঝে জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ মাদরাসাছাত্রী মরিয়ম বাঁচতে চায়  বাংলাদেশ অবিশ্বাস্য অগ্রগতি অর্জন করেছে : প্রধানমন্ত্রী নারীদের জেলে ট্রান্সজেন্ডার নয় : স্কটল্যান্ড ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার উল্লাপাড়ার মাটিতে চাষাবাদ হচ্ছে মেক্সিকোর চিয়া সীড

সকল