২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বালিতে জি-২০ সম্মেলন শুরু : আলোচনার শীর্ষে ইউক্রেন

বালিতে জি-২০ সম্মেলন শুরু : আলোচনার শীর্ষে ইউক্রেন - ছবি : সংগৃহীত

শান্তি আলোচনার প্রস্তাব জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশের নেতাদের বলেছেন যে রাশিয়া তার দেশে যুদ্ধ বন্ধ করার এখনই সময়।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার বালি দ্বীপে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জি-২০ সম্মেলন শুরু হয়েছে। যেখানে তিনি এক ভিডিওলিংকের মাধ্যমে নেতাদের সাথে এ কথা বলেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বে মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। খাদ্য এবং জ্বালানি নিরাপত্তায়ও উদ্বেগ রয়েছে।

জেলেনস্কি বলেন, যুদ্ধটি ব্রিটেন ও আন্তর্জাতিক আইনের মাধ্যমে শেষ হওয়া উচিত।

এ দিন সম্মেলনের শুরুতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বিশ্বের ধনী দেশগুলোর নেতাদের অন্তত অর্থনৈতিক বিষয়গুলোতে একতাবদ্ধ হয়ে সমস্যা সমাধান করার আহ্বান জানান।

তিনি বলেন, ‘আমাদের কোনো বিকল্প নেই, বিশ্বকে নিরাপদ রাখতে আমাদের সহযোগিতা প্রয়োজন। জি-২০ সম্মেলনকে বিশ্বের অর্থনৈতিক পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। আমাদের বিশ্বকে ভাগ করতে দেয়া উচিত নই। আমরা আরেকটা স্নায়ু যুদ্ধকে অনুমোদন দিব না।’

ব্রাজিল, ভারত, সৌদি আরব ও জার্মানিসহ জি-২০ ভুক্ত দেশগুলো বিশ্বের মোট দেশজ পণ্যের ৮০ শতাংশেরও বেশি উৎপাদন করে, আন্তর্জাতিক বাণিজ্যের ৭৫ শতাংশ নিয়ন্ত্রণ করে এবং বিশ্বের মোট জনসংখ্যার ৬০ শতাংশ এসব দেশগুলোতে বাস করে।

এ সম্মেলনের একটি ইতিবাচক ঘটনা ছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের তিন ঘণ্টাব্যাপী বৈঠক। যেখানে এ দু’নেতা বিভিন্ন বিষয়ে পার্থক্য সত্ত্বেও আরো ঘন ঘন যোগাযোগের প্রতিশ্রুতি দেন।

সোমবারের এ বৈঠকটি ছিল বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর তাদের মাঝে সরাসরি প্রথম বৈঠক। সম্প্রতি এই দুই সুপারপাওয়ার দেশের সম্পর্কের অবনতি হলেও এ বৈঠকে তার উন্নতি হওয়ার ইঙ্গিত মিলেছে।

রাশিয়া ফেব্রুয়ারিতে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে যে আক্রমণ শুরু করেছে তার পরে এটিই জি-২০ দেশগুলোর প্রথম সম্মেলন।
সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement