২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্যারিস শান্তি ফোরাম : সঙ্কট সমাধানের সন্ধান

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো প্যারিস শান্তি ফোরামের উদ্বোধনী অধিবেশনে ফ্রান্সের প্যারিসে প্যালেই ব্রংনিয়ার্টে, বক্তব্য রাখেন। - ছবি : ভয়েস অফ আমেরিকা

প্যারিসের দু’দিনের একটি শান্তি ফোরাম চলতি বছরের জন্য আরো আশাবাদী কিছু তুলে ধরার লক্ষ্যে শুক্রবার শুরু হয়েছে। এ বছরে ইউক্রেন যুদ্ধ, ক্ষুধা, মন্দা, দ্রব্যমুল্যের আকাশচুম্বী দাম এবং জলবায়ু পরিবর্তনের কারণে ক্রমবর্ধমান ধ্বংসে জর্জিত। আলোচ্যসূচিতে ল্যাটিন আমেরিকাও রয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ , মস্তিষ্কপ্রসূত প্যারিস পিস ফোরামের এই পঞ্চম সংস্করণে বিশ্বনেতা, মানবতাবাদী ও ব্যবসায়িক ব্যক্তিত্বসহ প্রায় চার হাজার মানুষ উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো, ভেনেজুয়েলার মতো আঞ্চলিক গুরত্বপূর্ণ দেশটির উপর আলোকপাত করে জীবাশ্ম জ্বালানি এবং অন্যান্য প্রাকৃতিক সম্পদ নিয়ে দ্বন্দ্বকে আজকের যুদ্ধ হিসেবে চিহ্নিত করেছেন । ম্যাক্রঁ এবং লাতিন আমেরিকার নেতারা শুক্রবার ভেনিজুয়েলার সঙ্কট নিয়ে আলোচনা করবেন বলে জানা গেছে।

শনিবার পর্যন্ত চলমান প্যারিস ফোরামের আলোচনা, শান্তি নির্মাণ, সংঘাত এবং ইউক্রেনের যুদ্ধের পরিণতি- উদ্বাস্তু থেকে ক্রমবর্ধমান ক্ষুধা এবং বহুপাক্ষিক প্রতিষ্ঠানগুলোর সংস্কারের মতো বিষয়গুলোকে লক্ষ্য করে এগিয়ে যাবে ।

আজকের 'বহুমাত্রিক সঙ্কট', তা মোকাবেলায় এই ধরনের সমাবেশ কী করতে পারে?
প্যারিস শান্তি সম্মেলনের মহাসচিব ফ্যাবিয়েন হারা জবাবে বলেন, সম্মেলনে নানাবিধ ইস্যু এবং তার কারণ উঠে এসেছে। এখানে নতুন জোট তৈরি করা হয়েছে, ফোরাম থেকে নতুন রাজনৈতিক উদ্যোগও শুরু করা হয়েছে এবং তহবিল সংগ্রহ করা হয়েছে।

তিনি আরো বলেন, অন্যান্য অর্জনের মধ্যে ফোরামটি উন্নয়নশীল দেশগুলোতে কোভিড-১৯ ভ্যাকসিনের তহবিল সংগ্রহের জন্যও একটি জোট গঠন করেছে।

হারা বলেন, এ বছরের ফোরাম জলবায়ু সংক্রান্ত ক্ষতিপূরণের মতো বিষয়ে ধনী ও দরিদ্র দেশগুলোর মধ্যে বিস্তৃত বিভাজনকে গুরুত্ব দিচ্ছে , যা নিয়ে মিশরে সিওপি-২৭ শীর্ষ সম্মেলনে এখন আলোচনা চলছে।

ম্যাক্রঁ পর্নোগ্রাফি এবং সাইবার বুলিংসহ অনলাইন অপব্যবহারের হাত থেকে শিশুদের রক্ষা করার জন্য একটি আন্তর্জাতিক প্রচেষ্টা শুরু করার জন্যও শীর্ষ সম্মেলনটিকে কাজে লাগিয়েছেন।

সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল