১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক অ্যানি এরনাক্স

অ্যানি এরনাক্স - ছবি : সংগৃহীত

চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ফরাসি লেখক অ্যানি এরনাক্স। বৃহস্পতিবার রয়্যাল সুইডিশ একাডেমি সাহিত্যে ১১৯তম নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করেছে।

পুরস্কার প্রদানকারী সংস্থাটি বলেছে, সাহসিকতা ও ক্ষুরধার লেখনীর মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শেকড় সন্ধান, বিরহ-বিচ্ছেদ আর সামষ্টিক সংযমের বিষয়টি তুলে এনেছেন অ্যানি এরনাক্স।

৮২ বছর বয়সী এ লেখকের সৃষ্টিগুলোর বেশিরভাগই আত্মজীবনীমূলক।

তাকে এ পুরস্কারে ভূষিত করার কারণ হিসেবে নোবেল কমিটি বলছে, এরনাক্স ধারাবাহিকভাবে এবং বিভিন্ন কোণ থেকে, লিঙ্গ, ভাষা এবং শ্রেণী সম্পর্কিত শক্তিশালী বৈষম্য দ্বারা চিহ্নিত একটি জীবন পরীক্ষা করেছেন।

তার প্রথম উপন্যাস ‘লেস আরমোয়ার্স ভিডস’ ১৯৭৪ সালে প্রকাশিত হলেও তিনি ২০০৮ সালে ‘লেস অ্যানিস’র জন্য আন্তর্জাতিক স্বীকৃতি পান। এটি পরে ২০১৭ সালে ‘দি ইয়ার্স’ হিসেবে অনূদিত হয়।

পুরস্কার হিসেবে তিনি পাবেন ১০ মিলিয়ন সুইডিস ক্রাউনস (৯ লাখ ১৪ হাজার ৭০৪ ডলার)।

এর আগে, সোমবার বিলুপ্ত হোমিনিনের জিন ও মানব বিবর্তনের যুগান্তকরী এক গবেষণার জন্য চলতি বছরের চিকিৎসাবিজ্ঞানের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়। চিকিৎসাবিজ্ঞানের এই পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতাত্ত্বিক বিজ্ঞানী সভান্তে পাবো।

পরদিন মঙ্গলবার নোবেল পুরস্কার ঘোষণার দ্বিতীয় দিনে পদার্থবিজ্ঞানে তিন নোবেলবিজয়ীর নাম ঘোষণা করা হয়। তারা হলেন, ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার।

আর বুধবার ঘোষণা করা হয় রসায়নে নোবেল পুরস্কার। এটি জিতেন দুই মার্কিন ও এক ডেনমার্কের বিজ্ঞানী। তারা হলেন, ক্যারোলিন আর বেরতোজ্জি, মর্টেন মেলডাল ও কে. ব্যারি শার্পলেস।

ক্যারোলিন আর বেরতোজ্জি ও কে ব্যারি শার্পলেস যুক্তরাষ্ট্রের এবং মর্টেন মেলডাল ডেনমার্কের নাগরিক।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ


premium cement