২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ইউক্রেনকে সংযুক্তি প্রস্তাবে রাশিয়ার ভেটো, নীরব চীন-ভারত

জাতিসঙ্ঘে ইউক্রেনকে রাশিয়ার সাথে সংযুক্তি প্রস্তাবে নিরব চীন-ভারত - ছবি : সংগৃহীত

ইউক্রেনের দখলকৃত চারটি অঞ্চল রাশিয়ার অন্তর্ভুক্তিকরণের প্রতিবাদে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে নিন্দা জানিয়ে এক প্রস্তাবনা আনা হয়েছে। যেখানে ভেটো (দ্বিমত পোষণ করা) দিয়েছে রাশিয়া।

এছাড়া মস্কোর নিকটতম বন্ধু চীন ও ভারত এ প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেয়া থেকে বিরত রয়েছে। প্রস্তাবনায় ক্রেমলিনের সর্বশেষ পদক্ষেপকে নিন্দা জানানো হয়েছে।

জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড জানান, শুক্রবার নিরাপত্তা পরিষদের প্রস্তাবনায় সদস্য দেশগুলোকে ইউক্রেনের বিষয়ে স্বীকৃতি ও সীমান্ত পরিবর্তন না করা এবং রাশিয়ার সেনা প্রতাহারে চাপ দেয়ার জন্য বলা হয়।

এর আগে ইউরোপে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশাল সংযোজন করা হয়। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চারটি অঞ্চল অধিভুক্ত করার জন্য নির্দেশনা জারি করেন। যা ইউক্রেনের মূল ভূখণ্ডের ১৫ শতাংশ।

এই প্রস্তাবনায় সার্বিক সহযোগিতা করে আলবেনিয়া ও যুক্তরাষ্ট্র। যেখানে বেআইনীভাবে রাশিয়ার ইউক্রেনীয় অঞ্চল দখলদারের নিন্দা জানানো হয় এবং সকল সদস্যরাষ্ট্রকে ইউক্রেনের সীমান্তে কোনো পরিবর্তন না আনার জন্য বলা হয়।

প্রস্তাবনায় ইউক্রেন থেকে দ্রুত রাশিয়ার সেনা প্রত্যাহারের জন্য এবং ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া আগ্রাসন শেষ করার জন্য বলা হয়।

প্রস্তাবনায় সম্মতি জানিয়ে ১০টি দেশ ভোট দিয়েছে। যেখানে চীন, গ্যাবন, ভারত ও ব্রাজিল ভোট দেয়া থেতে বিরত রয়েছে।

থমাস গ্রিনফিল্ড সংবাদিকদের বলেন, রাশিয়ার ব্যাপারে কোনো একটি দেশও ভোট দেয়নি। তিনি আরো বলেন, ‘নীরব দেশগুলো প্রকৃতপক্ষে রাশিয়ার বিরুদ্ধেও যায়নি। ’

জাতিসঙ্ঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া প্রস্তাবনার বিরুদ্ধে হাত উঠান। তার আপত্তি, এসব অঞ্চল রাশিয়া জোর করে ছিনিয়ে নেয়নি। বরং তারা রাশিয়ার অন্তভূক্ত হওয়ার জন্য যুদ্ধ করছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ


premium cement