২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চলতি বছর জ্বালানি রফতানি করে ৩৮ শতাংশ আয় বাড়বে রাশিয়ার

- ছবি - সংগৃহীত

উচ্চমাত্রায় তেল রফতানি এবং গ্যাসের দাম বাড়ার কারণে চলতি বছর জ্বালানি রফতানি করে গত বছর থেকে ৩৮ শতাংশ বেশি বা ৩৩৭.৫ বিলিয়ন মার্কিন ডলার আয় করবে রাশিয়া।

অর্থ মন্ত্রণালয়ের নথি থেকে পাওয়া এই তথ্য প্রকাশ করেছে রয়টার্স।

যদি রাজস্ব বাড়ে, তাহলে পশ্চিমা নিষেধাজ্ঞায় থাকা রাশিয়ার অর্থনীতিকে তীরে তুলতে সহায়তা করবে।

বাড়তি রাজস্ব থেকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সামরিক ব্যয়ের তহবিল বা মজুরি এবং পেনশন বাড়ানোর জন্য নগদ অর্থ প্রদান করবে। মার্কিন নিষোধাজ্ঞার কারণে দেশটির অর্থনীতি মন্দার মধ্যে পড়েছে এবং মুদ্রাস্ফীতি জীবনযাত্রার মান নষ্ট করছে।

বিশ্লেষকরা বলছেন, জ্বালানি আয়ের বৃদ্ধি শুধুমাত্র আংশিকভাবে নিষেধাজ্ঞা থেকে সামগ্রিক অর্থনীতির ক্ষতি পুষিয়ে নিতে পারবে।

জার্মান ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড সিকিউরিটি অ্যাফেয়ার্সের সিনিয়র অ্যাসোসিয়েট জেনিস ক্লুগে বলেন, ‘রাশিয়ার অর্থনীতিতে নিষেধাজ্ঞার প্রভাব খুবই বাজেভাবে পড়েছে। কিছু সেক্টরে বিপর্যয় নেমেছে, যেমন গাড়ি শিল্প। তবে তেল খাত এখনো তুলনামূলকভাবে ভালো অবস্থানে আছে।’

আইটি এবং আর্থিক সেক্টরের অবস্থা ভয়াবহ উল্লেখ করে তিনি বলেন, ‘এই দুটি সেক্টরের সাথে পশ্চিমাদের ভালো যোগাযোগ ছিল। তাই নিষেধাজ্ঞার কারণে সেক্টর দুটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

মন্ত্রণালয়ের ওই নথি থেকে জানা যায়, জ্বালানি রফতানি করে আগামী বছর ২৫৫.৮ মিলিয়ন মার্কিন ডলার আয় করা যাবে। গত বছর আয় ছিল ২৪৪.২ বিলিয়ন মার্কিন ডলার, যা থেকে এখনো পর্যন্ত আয় অনেকটা বেশি।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement