০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

কোভিডে মৃত্যুর হার ৯ শতাংশ কমেছে, সংক্রমণ স্থিতিশীল : ডব্লিউএইচও

কোভিডে মৃত্যুর হার ৯ শতাংশ কমেছে, সংক্রমণ স্থিতিশীল : ডব্লিউএইচও - ফাইল ছবি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বসাম্প্রতিক মহামারী প্রতিবেদন অনুসারে, গত সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার ৯ শতাংশ কমেছে; নতুন সংক্রমণের হার তুলনামূলকভাবে স্থিতিশীল রয়েছে।

জাতিসঙ্ঘের এই স্বাস্থ্য সংস্থা বলেছে, গত সপ্তাহে ১৪ হাজারেরও বেশি মানুষের কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এবং প্রায় ৭০ লাখ মানুষ নতুন করে সংক্রমিত হয়েছে। পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সংক্রমণের হার ৩০ শতাংশ বেড়েছে, আফ্রিকায় ৪৬ শতাংশ কমেছে। আমেরিকা এবং মধ্যপ্রাচ্যে সংক্রমণের হার ২০ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে।

মধ্যপ্রাচ্যের নতুন করে মৃত্যুর হার বেড়েছে ১৯ শতাংশ, তবে আফ্রিকায় ৭০ শতাংশেরও বেশি, ইউরোপে ১৫ শতাংশ এবং আমেরিকায় ১০ শতাংশ মৃত্যুর হার হ্রাস পেয়েছে।

ডব্লিউএইচও সতর্ক করেছে, পরীক্ষা, নজরদারি ও অনুক্রম অনুযায়ী সাজানোর প্রচেষ্টাসহ কোভিড-১৯ এর সংক্রমণ সংক্রান্ত বিধিনিষেধ অনেক দেশেই শিথিল করায় কোভিড-১৯ ‘এর প্রবণতা বোঝার বিষয়টি পরিষ্কার নয়।

তবুও চীনা কর্তৃপক্ষ পর্যটন দ্বীপ হাইনান এবং তিব্বতে কোভিড-১৯ সংক্রমণ খুঁজে পাওয়ার পরে এই সপ্তাহে নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে।এই সপ্তাহের শুরুতে চীনা সরকার দালাই লামার ঐতিহ্যবাহী বাড়ি লাসার পোতালা প্রাসাদ বন্ধ করে দেয় এবং সমুদ্রতটের অবকশ কেন্দ্র সানিয়াসহ আরো কয়েকটি শহর ছাড়াও হাইনানের রাজধানী হাইকোতে লক ডাউন ঘোষণা করে।

চীনা কর্মকর্তারা এটিকে একটি কোভিড-১৯ হট স্পট ঘোষণা করার পরে প্রায় ৮০ হাজার পর্যটক এই সপ্তাহে সানিয়াতে আটকা পড়েছিলেন এবং লোকজনকে এলাকা ছেড়ে যাওয়ার অনুমতি দেয়ার আগে এক সপ্তাহের মধ্যে ৫ বার তারা কোভিড নেগেটিভ টেস্ট করতে বাধ্য হোন।


আরো সংবাদ


premium cement