২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

২০২৩ সালেই জনসংখ্যায় চীনকে ছাপিয়ে যাবে ভারত!

২০২৩ সালেই জনসংখ্যায় চীনকে ছাপিয়ে যাবে ভারত! - ছবি : সংগৃহীত

আর এক বছরের মধ্যেই চীনকে টপকে পৃথিবীর সবচেয়ে জনবসতিপূর্ণ দেশ হতে চলেছে ভারত, এক রিপোর্টে এ কথা জানাল জাতিসঙ্ঘ।

চলতি বছরের নভেম্বরের মধ্যেই গোটা পৃথিবীর জনসংখ্যা ৮০০ কোটি পেরিয়ে যাবে বলেও জানানো হয়েছে রিপোর্টে। জাতিসঙ্ঘ ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্সের জনসংখ্যা বিষয়ক দফতরের রিপোর্ট ‘দ্য ওয়র্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০২২’-তে বলা হয়েছে ২০২২ সালের ১৫ নভেম্বর ৮০০ কোটির ছাড়াবে বিশ্বের জনসংখ্যা।

পৃথিবীতে জনসংখ্যা বৃদ্ধির হার ১৯৫৬ সালের পরে এখন সবচেয়ে শ্লথ। ২০২০ সাল থেকে ১ শতাংশেরও নীচে নেমে গেছে তা। জাতিসঙ্ঘের সাম্প্রতিক হিসেব বলছে, ২০৩০ সালের মধ্যে জনসংখ্যা হবে ৮৫০ কোটি এবং ২০৫০ সালে ৯৭০ কোটি। এও জানানো হয়েছে ২০৮০ সালে সবচেয়ে বেশি ১০৪০ কোটিতে পৌঁছবে এবং ২১০০ সাল পর্যন্ত ওই পর্যায়েই থাকবে।

জাতিসঙ্ঘের সেক্রেটারি-জেনারেল আন্তনিও গুতেরেস বলছেন, ‘এই বছরের বিশ্ব জনসংখ্যা দিবস (১১ জুলাই) এক মাইলস্টোন বছরে পড়েছে। এই বছরের বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়ানোর প্রত্যাশায় আছি। এ হলো আমাদের বৈচিত্র্যকে উদযাপন করার উপলক্ষ, একইভাবে মানবতাকে চেনার উপলক্ষ।’

গুতেরেসই জানিয়েছেন, ২০২৩ সালেই জনসংখ্যার নিরিখে চীনকে ছাপিয়ে যাবে ভারত। ২০৫০ সালে ভারতের জনসংখ্যা দাঁড়াবে ১৬৬ কোটি যেখানে একই সময়ে চীনের ১৩১ কোটি।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement