২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়া-চীনের অস্ত্র ব্রিকস, চিন্তিত ভারত

রাশিয়া-চীনের অস্ত্র ব্রিকস, চিন্তিত ভারত - ছবি: সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হওয়ার সাথে সাথে ব্রিকস-এর মধ্যে চিড় ধরার সম্ভাবনা বাড়ছে। পাশাপাশি ভূ-কৌশলগত পরিস্থিতির পরিবর্তনের সাথে ২০০৯ সালে তৈরি হওয়া এই জোটের নির্ভরকেন্দ্র বদলাচ্ছে বলে গত সপ্তাহে ব্রিকস জোটভুক্ত রাষ্ট্রগুলোর শীর্ষ বৈঠকের পরে মনে করছে কূটনীতিবিদরা।

২০০৯ সালে ব্রাজিল, রাশিয়া, চীন ও ভারতকে নিয়ে তৈরি হয়েছিল ব্রিক। এরপর দু’বছর পর দক্ষিণ আফ্রিকা যোগ দিলে হয় ব্রিকস। এবার আর্জেন্টিনা ও ইরান জোটভুক্ত হওয়ার জন্য আবেদন করেছে, পাশাপাশি চীনও তৎপর ব্রিকস সম্প্রসারণে।

কিন্তু ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যে অর্থনৈতিক, বাণিজ্যিক, নিরাপত্তা ও সাংস্কৃতিক যোগাযোগের মঞ্চ হিসেবে তৈরি হয়েছিল এ জোট, তা ক্রমশ নড়ে যাচ্ছে।

শেষ ব্রিকস সম্মেলনের পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা ঘরোয়াভাবে জানান, যুক্তরাষ্ট্র তথা পশ্চিম-বিরোধী একটি মঞ্চ হিসেবে ব্রিকসকে কাজে লাগাতে উদ্যোগী চীন। ভারসাম্যের কূটনীতি নিয়ে চলা ভারতের কাছে আরো সমস্যার বিষয়, চীনের এই উদ্যোগে শামিল রাশিয়াও।

কূটনীতিবিদরা বলেন, ২০০৯-এর পর থেকে ব্রিকস বাণিজ্যিক ক্ষেত্রে হাতে কলমে কিছু পদক্ষেপ নিয়েছে ঠিকই, কিন্তু নিরাপত্তা ও রাজনৈতিক বিষয়ে সেভাবে কিছুই করা হয়নি। প্রতি বছর ব্রিকসভুক্ত রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসেন। কিন্তু তাতে এমন কোনো ঐকমত্য গড়ে উঠেনি।

স্বাভাবিকভাবেই চীন ও রাশিয়ার এই প্রয়াস যদি বাড়তে থাকে তাহলে ভারতের পক্ষে ব্রিকস-এ নিজেদের ধরে রাখা সমস্যার। ভারত একদিকে যেমন নিজে উন্নয়নশীল দেশ হিসেবে সকল উন্নয়নশীল দেশগুলোর আশা আকাঙ্ক্ষার বিষয়ে সতর্ক, তেমনই বহুপাক্ষিক কূটনীতির মাধ্যমে রাশিয়া ও ও যুক্তরাষ্ট্রের সাথে তার একইভাবে কৌশলগত সম্পর্ক রয়েছে।

ইউরোপের সাথেও বাণিজ্য ও কৌশলগত সম্পর্ক বাড়ছে। ফলে ব্রিকস-এর মধ্যে চীনের সাথে ভারতের ক্ষমতার ও অস্তিত্বের লড়াই শুরু হওয়ার সম্ভাবনা ক্রমশ বাড়ছে।

বিশেষজ্ঞদের একাংশের তরফে মনে করা হচ্ছে, এই লড়াইয়ের জেরেই চিড় ধরতে পারে ১৩ বছরের আগের এই জোটে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা গাজার বালিতে আটকে পড়েছে ইসরাইলি বাহিনী : হামাস মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন : যা বলছে আওয়ামী লীগ মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি

সকল