২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিয়ানমারে যুদ্ধাপরাধ সংগঠিত হয়ে থাকতে পারে : জাতিসঙ্ঘ

মিয়ানমারে যুদ্ধাপরাধ সংগঠিত হয়ে থাকতে পারে : জাতিসঙ্ঘ - ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলে মিয়ানমারের জেনারেলদের জবাবদিহি করতে এবং দেশটিকে গণতান্ত্রিক শাসনে ফিরিয়ে আনার জন্য পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন।

মিয়ানমারের পরিস্থিতি সম্পর্কে এক মৌখিক আপডেটে তিনি কাউন্সিলকে বলেন, মিয়ানমারের জনগণের জীবন ও ভবিষ্যৎ অনিশ্চয়তায় ঝুলে আছে।

তিনি বলেন, ২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর থেকে, দেশটিতে এ পর্যন্ত কমপক্ষে ১ হাজার ৯০০ জন মানুষ নিহত হয়েছেন এবং প্রায় দশ লাখ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে।

তিনি আরো বলেন, সামরিক অভ্যুত্থান মিয়ানমারের অর্থনীতিকে পঙ্গু করে দিয়েছে, লাখ লাখ মানুষ তাদের চাকরি হারিয়েছে এবং ১.৪ কোটি মানুষের জরুরি মানবিক সহায়তার প্রয়োজন দেখা দিয়েছে।

তিনি বলেন, রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়ের ওপর নিপীড়ন অব্যাহত রয়েছে, বাংলাদেশে আশ্রয় নেয়া প্রায় ১০ লাখ রোহিঙ্গার প্রত্যাবর্তন এখন সুদূর পরাহত।

হাইকমিশনার ব্যাচেলে সামরিক বাহিনীর বেপরোয়া সহিংস আচরণে লাগাম টেনে ধরার আন্তর্জাতিক প্রচেষ্টাকে ব্যাপকভাবে অকার্যকর বলেও সমালোচনা করেছেন। তিনি বলেন, সহিংসতা রোধে টেকসই ও দৃঢ় পদক্ষেপ নিতে হবে।

তবে, কাউন্সিলে উত্তর দেয়ার অধিকার তুলে নেয়ায়, মিয়ানমার হাইকমিশনারের প্রতিবেদনের কোনো প্রতিক্রিয়া জানাতে সক্ষম হয়নি। কারণ জাতিসঙ্ঘ মিয়ানমারের সামরিক নেতৃত্বের বৈধতা স্বীকার করে না।


আরো সংবাদ



premium cement