১৭ আগস্ট ২০২২
`

চলতি বছরে তেলের দাম ৪২ শতাংশ বাড়তে পারে : বিশ্বব্যাংক


ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ ব্যাপক খাদ্য ঘাটতি এবং ‘মুদ্রাস্ফীতি’ র সম্ভাব্য ঝুঁকি বৃদ্ধি করবে বলে সর্তক করেছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংক আশঙ্কা করছে, এই বছর তেলের দাম ৪২ শতাংশ বাড়বে এবং অন্যান্য দ্রব্যের দাম প্রায় ১৮ শতাংশ বাড়বে। তবে এটি ২০২৩ সালে তেল এবং অন্যান্য পণ্যের দাম আট শতাংশ হ্রাসের পূর্বাভাস দিয়েছে।

সংস্থাটি ভবিষ্যদ্বাণী করেছে যে, এই বছর বিশ্ব অর্থনীতি দুই দশমিক নয় শতাংশ প্রসারিত হবে। এটি ২০২১ সালে পাঁচ দশমিক সাত শতাংশ বৈশ্বিক প্রবৃদ্ধি থেকে কম হবে এবং ২০২২ সালের জানুয়ারিতে চার দশমিক এক শতাংশ হতে পারে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন, ‘অনেক দেশের জন্য এ মন্দা এড়ানো কঠিন হবে।’

সংস্থাটি ২০২৩-২৪ উভয় বছরের জন্য মাত্র তিন শতাংশ বৈশ্বিক বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে।

ম্যালপাস সতর্ক করে বলেছেন, সামনের সময়গুলোতে অপুষ্টি ও ক্ষুধা এমনকি দুর্ভিক্ষের তীব্র ঝুঁকি রয়েছে।

উদীয়মান বাজার এবং উন্নয়নশীল অর্থনীতির প্রবৃদ্ধি ২০২১ সালের ছয় দশমিক ছয় শতাংশ থেকে হ্রাস করে তিন দশমিক চার শতাংশ করা হয়েছে।

ইউরো কারেন্সি ভাগ করা ১৯ ইউরোপীয় দেশ এই বছর প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা পাঁচ দশমিক চার শতাংশ থেকে নামিয়ে দুই দশমিক পাঁচ শতাংশ করেছে। জানুয়ারিতে যাদের লক্ষমাত্রা ছিল চার দশমিক দুই শতাংশ।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ


premium cement
গাজীপুরে অস্ত্রসহ ৫ ডাকাত আটক আগুন-সন্ত্রাস ও বোমাবাজি করে ক্ষমতায় যাওয়ার দিন শেষ : ওবায়দুল কাদের তদন্ত প্রতিবেদন পাওয়ার পরে মহরমের বিরুদ্ধে ব্যবস্থা : ডিআইজি আখতারুজ্জামান ঢাকা ওয়াসার এমডি’র ১৩ বছর ধরে নেয়া বেতন-বোনাসের হিসাব চাইলেন হাইকোর্ট আশুলিয়ায় ২ কিলোমিটার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় প্রবাসী নিহত নান্দাইলে এমপিকে জড়িয়ে খবর প্রকাশ করায় পত্রিকাটি বয়কটের আহ্বান কালীগঞ্জে আড়িখোলা রেলস্টেশনের মোটর চুরি, ট্রেন চলাচল বিঘ্নিত ডেমরার অপহৃত মাদরাসাছাত্রী দক্ষিণখানে উদ্ধার : গ্রেফতার ১ নাটোরে সড়ক দুর্ঘটনায় একজন নিহত গ্রামবাসীর শিরশ্ছেদ করে কাটা মুণ্ডু নিয়ে ২৫ কিমি হেঁটে থানায় যুবক

সকল