০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

সকলের জন্য একটি ভাগাভাগির ভবিষ্যত গড়ার আহ্বান জাতিসঙ্ঘ প্রধানের

জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস - ফাইল ছবি

জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস রোববার ‘সকল জীবনের জন্য একটি ভাগাভাগির ভবিষ্যত গড়ে তুলতে’ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইন্টারন্যাশনাল ডে ফর বায়োলজিক্যাল ডাইভারসিটি দিবস পালন উপলক্ষ্যে দেয়া এক বিবৃতিতে গুতেরেস বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন, জলবায়ু পরিবর্তনে অস্তিত্বের হুমকির অবসান, জমির ক্ষয় বন্ধ, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং মানব স্বাস্থ্যের অগ্রগতির সহায়তার জন্য জীব বৈচিত্র্য অত্যন্ত জরুরি।’ প্রতি বছর ২২ মে এ দিবস পালন করা হয়ে থাকে।

জাতিসঙ্ঘের এ শীর্ষ কর্মকর্তা সতর্ক করে দিয়ে বলেন, জমির তিন-চতুর্থাংশ ও সমুদ্র পরিবেশের ৬৬ শতাংশ মানুষের কর্মকাণ্ডের কারণে উল্লেখযোগ্য পরিবর্তন ঘটার প্রেক্ষিতে প্রকৃতির বিরুদ্ধে এমন ‘বিবেকহীন ও ধ্বংসাত্মক যুদ্ধ’ বন্ধের আহ্বান জানান তিনি।

মহাসবিচ বলেন, জীব বৈচিত্র্য সবুজায়ন ও ব্যাপক প্রবৃদ্ধির সুযোগ সৃষ্টি করে। এ বছর বিশ্বের বিভিন্ন দেশের সরকার পৃথিবীকে রক্ষায় ২০৩০ সাল নাগাদ লক্ষ্য অর্জনের পথে সুস্পষ্ট ও যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে একটি বৈশ্বিক জীব বৈচিত্র্য কাঠামো বিষয়ে সম্মত হওয়ার ব্যাপারে সম্মেলন করবে।

জাতিসঙ্ঘ প্রধান বলেন, পৃথিবীর জন্য অপরিহার্য এবং ভঙ্গুর প্রাকৃতিক সম্পদ রক্ষা করতে প্রত্যেকের অংশগ্রহণ প্রয়োজন।
সূত্র : বাসস

দেখুন:

আরো সংবাদ


premium cement
জ্ঞানবাপী মসজিদ মামলা : আজ আবার শুনানি শুরু আদালতে সিরাজ, বুমরার দাপট। তৃতীয় দিনেই ম্যাচের নিয়ন্ত্রণ ভারতের হাতে কোপেনহেগেনে শপিং মলে গুলি, বেশ কয়েকজন নিহত হেরেই গেল বাংলাদেশ আ’লীগের নেতাকর্মীরা জনমানুষের পাশে রয়েছে : ওবায়দুল কাদের পদ্মা সেতুর জাঁকজমক অনুষ্ঠান জনগণ প্রত্যাখ্যান করেছে : রিজভী ধর্মহীন শিক্ষানীতি স্কুলগুলোকে নাস্তিক তৈরির কারখানায় পরিণত করবে : মুসলিম লীগ এশিয়াটিক সোসাইটির বিশেষ বক্তৃতা অনুষ্ঠিত চট্টগ্রামে স্ত্রীর রহস্যজনক মৃত্যু, কাউন্সিলর পুত্র গ্রেফতার রাজশাহীতে নতুন ‘প্রাইস ট্যাগ’ লাগিয়ে প্রতারণা, জরিমানা যুবলীগ সভাপতির বিরুদ্ধে অভিযোগ

সকল