১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নারী অধিকার সমুন্নত রাখতে তালেবানকে গুতেরেসের আহ্বান

- ছবি - সংগৃহীত

আফগানিস্তানে নারী ও শিশুর মৌলিক মানবাধিকার সমুন্নত রাখতে তালেবান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস। একইসাথে তিনি আফগানিস্তানের আটকে রাখা সাহায্য ছাড় দেয়ার জন্যও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

বুধবার নিরাপত্তা পরিষদের বৈঠকে এ আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আফগান পরিবারগুলোকে যেন খাবারের জন্য সন্তান বিক্রি করতে না হয়।’

জাতিসংঘ মহাসচিব সতর্ক করে বলেন, আফগানিস্তান একটি সুতোয় ঝুলে আছে। এর লাখ লাখ দরিদ্র নাগরিক অবনতিশীল মানবিক পরিস্থিতির মধ্যেই টিকে থাকার লড়াই চালিয়ে যাচ্ছে।

তিনি তালেবানের প্রতি নারী ও শিশুর মৌলিক মানবাধিকার সমুন্নত ও স্বীকৃতির মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়ের বিশ্বাস ও আস্থা অর্জনের সুযোগ কাজে লাগানোর আহ্বান জানান।

এদিকে তিনি নির্বিচারে নারী অ্যাক্টিভিস্টদের গ্রেফতার ও অপহরণের সাম্প্রতিক খবরে উদ্বেগ প্রকাশ করে বলেন, আমি তাদের মুক্তির জন্য জোর দাবি জানাচ্ছি।

আফগান জনগণের প্রতি সমর্থন জোরদার করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও আহ্বান জানান বিশ্বসংস্থার প্রধান।

তিনি বলেন, আফগান জনগণের অর্ধেকেরও বেশি চরম খাদ্য সংকট পরিস্থিতি মোকাবেলা করছে। কিছু পরিবার অর্থের জন্য তাদের সন্তান বিক্রি করছে।
একে মানবিক বিপর্যয় উল্লেখ করে গুতেরেস একতরফা অবরোধ তুলে নিতে এবং আটক অর্থ ছাড়ের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান।

গত বছরের আগস্টে তালেবান আফগানিস্তানে ক্ষমতা দখল করে। কিন্তু বিশ্বের কোনো দেশ এখনো তাদের স্বীকৃতি দেয়নি।

উল্লেখ্য, আফগানিস্তানে জাতিসংঘের রাজনৈতিক মিশনের শর্তাবলী স্পষ্ট করার লক্ষ্যে বুধবার নিরাপত্তা পরিষদের বৈঠকটি অনুষ্ঠিত হয়।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল