২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জি৭’র পররাষ্ট্র ও উন্নয়ন মন্ত্রীদের বৈঠক আগামী মাসে লিভারপুলে

জি৭’র পররাষ্ট্র ও উন্নয়ন মন্ত্রীদের বৈঠক আগামী মাসে লিভারপুলে -

ব্রিটেন আগামী ১০ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত গ্রুপ অব সেভেন (জি৭) এর অন্তর্ভূক্ত দেশগুলোর পররাষ্ট্র ও উন্নয়ন বিষয়ক মন্ত্রীদের অংশগ্রহণে লিভারপুলে এক বৈঠকের আয়োজন করবে। সোমবার দেশটির সরকার এ কথা জানায়।

ব্রিটেনের পররাষ্টমন্ত্রী লিজ ট্রুস বলেন, ‘আমরা কিভাবে অর্থনৈতিক, প্রযুক্তিগত ও বিশ্বব্যাপী নিরাপত্তা সম্পর্ক গড়ে তুলে তা ব্রিটেনের জনগণের কল্যাণে কাজে লাগাতে পারি সে ব্যাপারে আমি আমাদের বন্ধু ও অংশীদার দেশগুলোকে আমন্ত্রণ জানাবো।’ ব্রিটেন বর্তমানে এ গ্রুপের পালাক্রমিক সভাপতির দায়িত্ব পালন করছে।

তিনি বলেন, ‘আগামী মাসে লিভারপুলে জি৭’র পররাষ্ট্র ও উন্নয়ন মন্ত্রীদের বৈঠক হচ্ছে বিশ্বের কাছে এ নগরীকে প্রদর্শন এবং ব্রিটেনের সমৃদ্ধ সংস্কৃতি, আকর্ষণীয় বাণিজ্য ও সৃজনশীলতা তুলে ধরার একটি চমৎকার সুযোগ।’

লন্ডনে গত মে মাসে বৈঠকের পর এ বছর জি৭ পররাষ্ট্রমন্ত্রীদের সরাসরি অংশ নিতে যাওয়া এটি হবে দ্বিতীয় সমাবেশ।

ব্রিটেন সরকারের এক মুখপাত্র বলেন, ‘যুক্তরাজ্য একটি নজিরবিহীন সময়ে জি৭ পররাষ্ট্র ও উন্নয়ন মন্ত্রীদের অংশগ্রহণে এ বৈঠকের আয়োজন করতে যাচ্ছে। কেননা, মহামারীর ছোবল থেকে বিশ্ববাসীকে বাঁচানো এবং জলবায়ু পরিবর্তনের মতো বিভিন্ন হুমকির হাত থেকে আমাদের সকলকে রক্ষাসহ করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বকে ঐক্যবদ্ধ করতে আমাদের জন্য আগের যেকোন সময়ের তুলনায় এটি আরো গুরুত্বপূর্ণ।

জি৭’র সদস্য দেশ ব্রিটেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি, কানাডা এবং ইউরোপীয় মন্ত্রীদের পাশাপাশি এ বৈঠকে মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার মন্ত্রীরাও অংশ নেবেন। জি৭’র পররাষ্ট্রমন্ত্রীদের সমাবেশে এই প্রথম আসিয়ানের অন্তর্ভূক্ত দেশ অংশ নিতে যাচ্ছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব

সকল