২৮ অক্টোবর ২০২১
`

প্রায় ২০টি ইইউ দেশ টেড্রোসকে ডব্লিউএইচও প্রধান হিসেবে দ্বিতীয় মেয়াদে সমর্থন দিয়েছে

টেড্রোস আধানম গেব্রিয়াসুস -

ইউরোপের প্রায় ২০টি দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হিসেবে টেড্রোস আধানম গেব্রিয়াসুসকে দ্বিতীয় মেয়াদের জন্য মনোনীত করেছে। বৃহস্পতিবারের সময়সীমা শেষ হওয়ার কিছুক্ষণ আগে তারা এ সমর্থন জানায়।

ডাব্লিউএইচও’র সদস্য দেশগুলোর গ্রিনিজ মান সময় ১৬টা পর্যন্ত প্রার্থীদের মনোনীত করার সময় ছিল। জার্মানি বুধবার ঘোষণা করেছে যে, তারা টেড্রোসকে মনোনীত করার প্রস্তাব দিচ্ছে, যিনি এ পদে একমাত্র প্রার্থী।

জেনেভায় জাতিসঙ্ঘে ফ্রান্স এবং জার্মানির স্থায়ী মিশন টুইট বার্তায় লিখেছে, আজ ২৩ সেপ্টেম্বর, ফ্রান্স ও জার্মানি, ইইউ রাজ্যের একটি গ্রুপের সাথে সমন্বয় করে, ডব্লিউএইচওর মহাপরিচালক ড. টেড্রোস আধানম গেব্রিয়াসুসকে ২০২২ সালের মে মাসে নির্বাচনের জন্য মনোনীত করেছে।

কূটনৈতিক সূত্র এএফপিকে জানিয়েছে, অন্য ইইউ দেশ বার্লিনকে অনুসরণ করে এবং ইথিওপিয়ার সাবেক স্বাস্থ্য ও পররাষ্ট্রমন্ত্রীকে সমর্থন করে।

অস্ট্রিয়া, ফ্রান্স, পর্তুগাল ও স্পেন এবং জেনেভা ভিত্তিক প্রতিটি দেশ ডাব্লিউএইচওর কাছে একটি সিল করা খাম জমা দিয়েছে। তবে, সংস্থাটি ১ অক্টোবরের আগে খাম খুলবে না এবং কয়েক সপ্তাহ পরে প্রকাশ্যে আসার আগে, প্রার্থীদের তালিকা ডব্লিউএইচওর ১৯৪টি সদস্য রাষ্ট্রের কাছে পাঠানো হবে।

প্রথম আফ্রিকান টেড্রোস হচ্ছেন যিনি ২০১৭ সালে জাতিসঙ্ঘের এ সংস্থার প্রধান হয়েছিলেন। জাতিসঙ্ঘের স্বাস্থ্য সংস্থার শীর্ষস্থানীয় প্রার্থীরা সাধারণত তাদের নিজ দেশ দ্বারা মনোনীত হয়ে থাকেন। তবে, টেড্রোস তার নিজ অঞ্চল টাইগ্রায় সংঘাতের কারণে ইথিওপিয়া সমর্থন প্রত্যাহার করায় তার প্রার্থিতা জটিল হয়ে পড়েছে।
সূত্র : বাসস



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)