২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

প্রায় ২০টি ইইউ দেশ টেড্রোসকে ডব্লিউএইচও প্রধান হিসেবে দ্বিতীয় মেয়াদে সমর্থন দিয়েছে

টেড্রোস আধানম গেব্রিয়াসুস -

ইউরোপের প্রায় ২০টি দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হিসেবে টেড্রোস আধানম গেব্রিয়াসুসকে দ্বিতীয় মেয়াদের জন্য মনোনীত করেছে। বৃহস্পতিবারের সময়সীমা শেষ হওয়ার কিছুক্ষণ আগে তারা এ সমর্থন জানায়।

ডাব্লিউএইচও’র সদস্য দেশগুলোর গ্রিনিজ মান সময় ১৬টা পর্যন্ত প্রার্থীদের মনোনীত করার সময় ছিল। জার্মানি বুধবার ঘোষণা করেছে যে, তারা টেড্রোসকে মনোনীত করার প্রস্তাব দিচ্ছে, যিনি এ পদে একমাত্র প্রার্থী।

জেনেভায় জাতিসঙ্ঘে ফ্রান্স এবং জার্মানির স্থায়ী মিশন টুইট বার্তায় লিখেছে, আজ ২৩ সেপ্টেম্বর, ফ্রান্স ও জার্মানি, ইইউ রাজ্যের একটি গ্রুপের সাথে সমন্বয় করে, ডব্লিউএইচওর মহাপরিচালক ড. টেড্রোস আধানম গেব্রিয়াসুসকে ২০২২ সালের মে মাসে নির্বাচনের জন্য মনোনীত করেছে।

কূটনৈতিক সূত্র এএফপিকে জানিয়েছে, অন্য ইইউ দেশ বার্লিনকে অনুসরণ করে এবং ইথিওপিয়ার সাবেক স্বাস্থ্য ও পররাষ্ট্রমন্ত্রীকে সমর্থন করে।

অস্ট্রিয়া, ফ্রান্স, পর্তুগাল ও স্পেন এবং জেনেভা ভিত্তিক প্রতিটি দেশ ডাব্লিউএইচওর কাছে একটি সিল করা খাম জমা দিয়েছে। তবে, সংস্থাটি ১ অক্টোবরের আগে খাম খুলবে না এবং কয়েক সপ্তাহ পরে প্রকাশ্যে আসার আগে, প্রার্থীদের তালিকা ডব্লিউএইচওর ১৯৪টি সদস্য রাষ্ট্রের কাছে পাঠানো হবে।

প্রথম আফ্রিকান টেড্রোস হচ্ছেন যিনি ২০১৭ সালে জাতিসঙ্ঘের এ সংস্থার প্রধান হয়েছিলেন। জাতিসঙ্ঘের স্বাস্থ্য সংস্থার শীর্ষস্থানীয় প্রার্থীরা সাধারণত তাদের নিজ দেশ দ্বারা মনোনীত হয়ে থাকেন। তবে, টেড্রোস তার নিজ অঞ্চল টাইগ্রায় সংঘাতের কারণে ইথিওপিয়া সমর্থন প্রত্যাহার করায় তার প্রার্থিতা জটিল হয়ে পড়েছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬, আহত ৮ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’

সকল