২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানে জাতিসঙ্ঘের দফতরে হামলা, পুলিশ নিহত

- ছবি- সংগৃহীত

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরে জাতিসঙ্ঘের দফতরে হামলায় একজন পুলিশ নিহত ও নিরাপত্তা বাহিনীর অপর কয়েক সদস্য আহত হয়েছে। জাতিসঙ্ঘ বলেছে, আফগানিস্তানের ‘সরকারবিরোধী সশস্ত্র ব্যক্তিরা’ এ হামলা চালিয়েছে।

আফগানিস্তানে অবস্থানরত জাতিসঙ্ঘের কর্মীরা জানিয়েছেন, শুক্রবার দিনভর হেরাতে সরকারি সৈন্য ও তালেবানের মধ্যে তুমুল লড়াই হয়। বিকেলে জাতিসঙ্ঘের দফতর হামলার শিকার হয়।

জাতিসঙ্ঘ মহাসচিবের মুখপাত্র এরি কানকো এই হামলায় জড়িতদের চিহ্নিত করে শাস্তি দেয়ার দাবি জানিয়েছেন। একইসাথে তিনি বলেছেন, হামলায় জাতিসঙ্ঘের কোনো কর্মীর ক্ষতি হয়নি।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ দাবি করেছেন, জাতিসঙ্ঘের দফতরে মোতায়েন নিহত পুলিশ সদস্য সম্ভবত দু’পক্ষের ক্রসফায়ারে পড়ে প্রাণ হারিয়েছেন। তালেবান সদস্যরা জাতিসঙ্ঘের কোনো দফতরে হামলা চালায়নি।

তবে জাতিসঙ্ঘের কর্মীরা বলছেন, পূর্ব পরিকল্পিতভাবেই এ হামলা চালানো হয়। আক্রমণকারীরা জাতিসঙ্ঘ দফতরের প্রবেশপথে গুলি চালায় ও গ্রেনেড নিক্ষেপ করে।

জাতিসঙ্ঘের আফগান-বিষয়ক বিশেষ প্রতিনিধি দিবরা লিওন এ হামলাকে ‘লজ্জাজনক’ আখ্যায়িত করে এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। যেকোনো যুদ্ধে জাতিসঙ্ঘের কোনো স্থাপনা বা কর্মীর ওপর হামলা নিষিদ্ধ। এ ধরনের হামলা যুদ্ধাপরাধ বলে বিবেচিত হতে পারে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ইউরোপ ও কিরগিজস্তানগামী শ্রমিকদের বহির্গমন ছাড়পত্রে অনিয়ম চুয়েট বন্ধ ঘোষণা : ভিসি অফিসে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তালা এলএনজি ও সার আমদানিসহ ক্রয় কমিটিতে ৮ প্রস্তাব অনুমোদন মাহাথিরের ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু বৌভাতের অনুষ্ঠানে গিয়ে দুর্ঘটনা ফুটেছে কৃষ্ণচূড়া- জেগেছে রাঙা মঞ্জুরি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের ৫ জন গ্রেফতার তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন দাবিতে উত্তরের ১২ উপজেলায় মানববন্ধন, সমাবেশ প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে : রিজভী উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্রের ধারা ক্ষুণ্ণ হবে : সিইসি

সকল