২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইসরাইল-ফিলিস্তিন সংঘাত অবসানে রাজনৈতিক সমাধানের আহ্বান জাতিসংঘের

- ছবি : নয়া দিগন্ত

জাতিসংঘ ইসরাইল-ফিলিস্তিন সংঘাত অবসানে রাজনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছে।

যদিও আন্তর্জাতিক সম্প্রদায় সাম্প্রতিক সহিংসতার প্রেক্ষিতে গাজায় জরুরি সহায়তা দিয়ে যাচ্ছে।

মে মাসে ইসরাইল-ফিলিস্তিনের ১১ দিনের সংঘাত পরবর্তী পরিস্থিতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ব্রিফ করতে গিয়ে ফিলিস্তিনে জাতিসংঘের মানবিক সমন্বয়কারী লিন হাস্টিং বলেছেন, গাজার অবস্থার উন্নতিতে জরুরি প্রচেষ্টা অবশ্যই দ্রুত এগিয়ে নিতে হবে। কিন্তু একইসাথে ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে আমাদের বৃহত্তর লক্ষ্যে ছাড় দেয়া যাবে না। এ জন্য আন্তর্জাতিক আইন ও দ্বিপাক্ষিক চুক্তি এবং জাতিসংঘ প্রস্তাবের ভিত্তিতে দু’রাষ্ট্র নীতি সমাধানের পথে এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, স্বল্প সময়ে জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা দেয়া গেলেও গাজার স্থিতিশীল ভবিষ্যতের জন্য রাজনৈতিক সমাধান প্রয়োজন।

জেরুজালেম থেকে ভিডিও লিংকের মাধ্যমে তিনি আরো বলেন, গাজায় বৈধ ফিলিস্তিন সরকার ফিরে আসার প্রয়োজনীয়তা আমি আবারো পুনর্ব্যক্ত করছি।

একইসাথে তিনি জাতিসংঘের যে সংস্থাটি আর্থিক সহায়তা দিয়ে যাচ্ছে তার পরিস্থিতিও তুলে ধরেন।

তিনি বলেন, ইউএনআরডিব্লউএ ফিলিস্তিনী জনগণকে সহায়তা দিচেছ। কিন্তু সংস্থাটির প্রয়োজনীয় অর্থের চেয়ে ১০ কোটি ডলার ঘাটতি রয়েছে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল