২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইরানে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে যুক্তরাষ্ট্রের প্রতি জাতিসঙ্ঘের আহ্বান

ইরানে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে যুক্তরাষ্ট্রের প্রতি জাতিসঙ্ঘের আহ্বান - ফাইল ছবি

জাতিসঙ্ঘের রাজনৈতিক ও শান্তিস্থাপনবিষয়ক আন্ডার সেক্রেটারি রোজমেরি ডিকার্লো বুধবার ইরান পারমাণবিক চুক্তি বা ইরান চুক্তি হিসেবে পরিচিত যৌথ ব্যাপক পরিকল্পনা বা জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশনে (জেসিপিওএ) যুক্তরাষ্ট্র বর্ণিত নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহারের আহ্বান জানিয়েছে।

ডিকার্লো নিরাপত্তা পরিষদের ২২৩১ প্রস্তাব বাস্তবায়ন সম্পর্কিত বিফ্রিংয়ে বলেন, আমি ইসলামি প্রজাতন্ত্র ইরানের সাথে তেল বাণিজ্য সুবিধা প্রসারিত করার পরিকল্পনা ও প্রস্তাব অনুযায়ী পারমাণবিক ক্রিয়াকলাপের সুবিধার্থে এই পরিকল্পনায় যুক্তরাষ্ট্রের বর্ণিত নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করার বিষয়ে মহাসচিবের আহ্বান পুনর্ব্যক্ত করছি।

২০১৫ সালের ২০ জুলাই নিরাপত্তা পরিষদের ২২৩১ রেজুলেশনে ইরানের পারমাণবিক কর্মসূচি জেসিপিওএ-কে সমর্থন দেয়া হয়। নিরাপত্তা পরিষদ একটি পরিদর্শন প্রক্রিয়ার সূচনা করে এবং ইরানের বিরুদ্ধে জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞাগুলো অপসারণের প্রস্তুতির প্রস্তাব আনে।

নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য রাষ্ট্র চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র সেই সাথে জার্মানি, ইউরোপীয় ইউনিয়ন ও ইরানের সাথে আলোচনা করে প্রস্তাবটির অনুমোদন দেয়া হয়। তবে যুক্তরাষ্ট্র ২০১৮ সালের ৮ মে ইরান চুক্তি প্রত্যাহারের ঘোষণা দেয়।

ডিকার্লো ইরানকে অবিলম্বে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার সাথে বোঝাপড়া পুনরায় শুরু করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জেসিপিওএ ও রেজুলিউশন ২২৩১ বাস্তবায়নে যথেষ্ট অগ্রগতি হয়েছে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement