১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফের জাতিসঙ্ঘের মহাসচিব গুতেরেস

ফের জাতিসঙ্ঘের মহাসচিব গুতেরেস - ছবি : সংগৃহীত

দ্বিতীয় মেয়াদে জাতিসঙ্ঘের মহাসচিব হিসেবে নির্বাচিত হয়েছেন অ্যান্থনিও গুতেরেস। শুক্রবার বিশ্বের শীর্ষ সংস্থাটির ১৯৩ সদস্যের সাধারণ পরিষদ আগামী পাঁচ বছরের জন্য তাকে মনোনয়ন দিয়েছে।

শপথ নেয়ার পর সাধারণ পরিষদে তিনি বলেন, ছোট ও বড় দেশগুলোর মধ্যে সেতুবন্ধনে ও আস্থা অর্জনে অবিরত কাজ চালিয়ে যাওয়ায় আমার ওপর আস্থা রাখার নিশ্চয়তা দিচ্ছি।

চলতি মাসের শুরুতে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ তাকে এ পদে দ্বিতীয়বার নিয়োগ দিতে সুপারিশ করেছিল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ নেয়ার কয়েক সপ্তাহ আগে ২০১৭ সালের জানুয়ারিতে বান কি মুনের স্থলাভিষিক্ত হয়েছেন গুতেরেস। প্রথম মেয়াদের একটা বড় সময় ট্রাম্পকে শান্ত রাখতেই তার কেটে গেছে।

ক্ষমতায় আসার পর জাতিসঙ্ঘের মূল্যবোধ ও বহুপাক্ষিকতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছিলেন ট্রাম্প। বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বেশ কয়েকটি সংস্থার তহবিল কাটছাঁটও করে দেন তিনি।

জাতিসঙ্ঘের সবচেয়ে বড় অর্থদাতা দেশ যুক্তরাষ্ট্র। সংস্থাটির নিয়মিত বাজেটের ২২ শতাংশ আর শান্তিরক্ষী মিশনের এক চতুর্থাংশ অবদান রাখে দেশটি।

জাতিসঙ্ঘের যেসব সংস্থার তহবিল কাটছাঁট করেছিলেন ট্রাম্প তা পুনর্বহাল করতে শুরু করেছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

দ্বিতীয় মেয়াদে বেশ কয়েকজন প্রার্থী হওয়ার চেষ্টা করলেও পর্তুগালের সাবেক এ প্রধানমন্ত্রী শেষ পর্যন্ত বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

৭২ বছর বয়সী গুতেরেস ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থার প্রধান ছিলেন ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত।


আরো সংবাদ



premium cement