২৪ জুলাই ২০২১
`

রোহিঙ্গা ইস্যুতে জাতিসঙ্ঘকে পদক্ষেপের আহ্বান বাংলাদেশের

রোহিঙ্গা,জাতিসঙ্ঘ,বাংলাদেশ,মিয়ানমার
রোহিঙ্গা ইস্যুতে জাতিসঙ্ঘকে পদক্ষেপের আহ্বান বাংলাদেশের -

রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসঙ্ঘকে তাৎক্ষণিক পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বিতাড়িত হওয়া রোহিঙ্গাদের সম্মানের সাথে নিজেদের জন্মভূমিতে ফিরে যেতে জাতিসঙ্ঘকে সহায়তা করার দাবি জানানো হয়।

মঙ্গলবার জাতিসঙ্ঘে বাংলাদেশের স্থায়ী মিশনের আয়োজনে অনুষ্ঠিত ‘মিয়ামারের বর্তমান অবস্থা ও রোহিঙ্গাদের জন্য করণীয়’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এই আহ্বান জানান।

এ সময় রোহিঙ্গা ইস্যুকে পরিপূর্ণ গুরুত্ব দেয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জাতিসঙ্ঘ সাধারণ পরিষদ, হিউম্যান রাইটস কাউন্সিলসহ অন্য আন্তর্জাতিক সংস্থার প্রশংসা করেন। তবে, রোহিঙ্গা সমস্যা নিরসনে নিরাপত্তা পরিষদের ভূমিকার সমালোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি আশা প্রকাশ করেন যে, নিরাপত্তা পরিষদ রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদভাবে ফিরে যেতে সর্বাত্মক সহায়তা এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন।

ড. মোমেন বলেন, ‘রোহিঙ্গাদের মৌলিক অধিকার নিশ্চিতে এবং সম্মানের সাথে মিয়ানমারে নিজ জন্মভূমিতে ফিরে যেতে আমরা সবসময়ই আন্তর্জাতিক সম্প্রদায়ের রাজনৈতিক সহায়তা আশা করি।’

জাতিসঙ্ঘের বিভিন্ন কর্মসূচিতে যোগদান উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী সরকারি সফরে রোববার থেকে নিউইয়র্ক অবস্থান করছেন। জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে তিনি এলডিসি বিষয়ক একটি যৌথ থিমেটিক সভায় অংশগ্রহণ করবেন।
সূত্র : ইউএনবি



আরো সংবাদ