০২ আগস্ট ২০২১
`

দ্বিতীয় মেয়াদে জাতিসঙ্ঘের মহাসচিব হচ্ছেন গুতেরেস

দ্বিতীয় মেয়াদে জাতিসঙ্ঘের মহাসচিব হচ্ছেন গুতেরেস -

জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ গতকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে আন্তোনিও গুতেরেসকে দ্বিতীয় মেয়াদে জাতিসঙ্ঘের মহাসচিব হিসেবে নির্বাচিত করতে সুপারিশ করেছে। তিনি ২০২৭ সাল পর্যন্ত এই দায়িত্ব পালন করবেন।

২০২২ সালের জানুয়ারি থেকে পরবর্তী পাঁচ বছরের জন্য তাকে মহাসচিব হিসেবে নিয়োগ দিতে ১৯৩ সদস্যের সাধারণ পরিষদকে সুপারিশও করা হয়েছে।

এক বিবৃতিতে আন্তোনিও গুতেরেস বলেন, ‘আমার ওপর আস্থা রাখায় নিরাপত্তা পরিষদের কাছে আমি কৃতজ্ঞ। সাধারণ পরিষদ দ্বিতীয় মেয়াদে আমার ওপর আস্থা রাখলে আমি বিনীত হব।’

৭২ বছর বয়সী গুতেরেস ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থার প্রধান ছিলেন ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত। তিনি ২০১৭ সালে বান কি মুনের পর জাতিসঙ্ঘের মহাসচিব পদে নির্বাচিত হন।
সূত্র : নিউইয়র্ক টাইমস



আরো সংবাদ


ডা: জাহাঙ্গীরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা এফডিএসআরের প্রধানমন্ত্রী ইয়াসিনের পদত্যাগের দাবিতে রাজপথে মাহাথির-আনোয়ার অবৈধ পথে ভারত যাওয়া ১০ বাংলাদেশীকে হস্তান্তর করেছে বিএসএফ পুঠিয়ায় কলেজছাত্রীকে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় মামাকে ছুরিকাঘাত সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ আজারবাইজানের আমি মিডিয়া ট্রায়ালের শিকার, বিবৃতিতে শিল্পা চীনে করোনার বিস্তার নিয়ে গভীর উদ্বেগ, উহানে আবার সংক্রমণ ইসরাইলি সৈন্য থেকে রাইফেল নিয়ে ফিলিস্তিনিদের গুলি ফুলবাড়ীতে গাছের ডাল পড়ে কাঁঠব্যবসায়ীর মৃত্যু ফুলবাড়ীতে গাছের ডাল পড়ে কাঁঠব্যবসায়ীর মৃত্যু ফুলবাড়ীতে গাছের ডাল পড়ে কাঁঠব্যবসায়ীর মৃত্যু

সকল