০৩ আগস্ট ২০২১
`

করোনা সংক্রমণ আরো প্রাণঘাতী হতে পারে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা সংক্রমণ আরো প্রাণঘাতী হবে পারে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা - ফাইল ছবি

বিশ্বজুড়ে আরো মারাত্মক আকার ধারণ করতে পারে করোনা পরিস্থিতি। এই আশঙ্কার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিইএইচও)। সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েসাস বলেছেন, ‘আমরা দেখতে পাচ্ছি, প্রথম বছরের তুলনায় দ্বিতীয় বছরে করোনাভাইরাস মহামারী অনেক বেশি প্রাণঘাতী হতে চলেছে।’

আগামী জুলাইয়ে জাপানের টোকিয়োতে অলিম্পিক আসর বসার কথা। এর আগে ভারতসহ বিভিন্ন দেশে কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতা চিন্তায় ফেলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। এই আবহে প্রতিটি রাষ্ট্রকে সতর্কতা বাড়ানোর দিকে নজর দেয়ার জন্য শুক্রবার আহ্বান জানানো হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

প্রসঙ্গত উল্লেখ্য যে জাপানের নাগরিক সমাজের একাংশ ইতোমধ্যেই করোনা পরিস্থিতির মধ্যে অলিম্পিকের আয়োজন নিয়ে প্রশ্ন তুলেছে।

গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসের বি.১.৬১৭ বা ভারতীয় ভ্যারিয়েন্টকে ‘উদ্বেগজনক’ বলে জানিয়েছে। দ্রুত ছড়িয়ে পড়া এই ভ্যারিয়েন্টটি এরই মধ্যে বিশ্বের অন্তত ৪৪টি দেশে শনাক্ত হয়েছে বলে জানিয়েছে ডাব্লিউএইচও।

২০২০-এর অক্টোবরে প্রথম ভারতে এই ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছিল। করোনাভাইরাসের অন্য প্রজাতির তুলনায় বি.১.৬১৭ বা ভারতীয় ভ্যারিয়েন্টটি অনেক দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে বলে আগেই সতর্ক করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির পক্ষ থেকে বলা হচ্ছে, ভারতীয় ভ্যারিয়েন্টের সংক্রমণরোধে কার্যকর ব্যবস্থা নিতে না পারলে টিকাও অকার্যকর হয়ে যেতে পারে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ