২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

টিকায়ও দমছে না ভারতীয় ভ্যারিয়েন্ট : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

টিকায়ও দমছে না ভারতীয় ভ্যারিয়েন্ট : বিশ্ব স্বাস্থ্য সংস্থা - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ে এবার উদ্বেগের কথা জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন। তিনি বলেছেন, ভারতে করোনার যে ধরনটি ছড়াচ্ছে, তা অনেক বেশি সংক্রামক। করোনার এ ধরনটি সম্ভবত টিকা দিয়েও দমন করা যাচ্ছে না। এ কারণেই ভারতের এই ভয়াবহ পরিস্থিতি।খবর এএফপির।

সৌম্য স্বামীনাথন শনিবার আন্তর্জাতিক একটি বার্তা সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সতর্ক করে বলেন, ভারতে আমরা মহামারীর যে বৈশিষ্ট্যগুলো দেখছি, তা এটাই ইঙ্গিত করছে যে এটা অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়া করোনার ধরন।

ভারতে শুক্রবার করোনায় মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। এদিন দেশটিতে করোনায় সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে ৪ হাজার ১৮৭ জনের। শনাক্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার মানুষ। ভারতে এই প্রথম এক দিনে চার হাজারের বেশি মৃত্যুর ঘটনা ঘটল। আর এক সপ্তাহে চতুর্থবারের মতো দৈনিক সংক্রমণ চার লাখ ছাড়াল।

ভারতে করোনার যে ধরনটি ছাড়াচ্ছে, সেটি ‘বি.১.৬১৭’ নামে পরিচিত। করোনার এই ধরনটি ভারতে গত বছরের অক্টোবরে প্রথম শনাক্ত হয়। এই ধরনটিকে অতি সংক্রামক বলছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেন, ভারতে করোনার বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টির ক্ষেত্রে ‘বি.১.৬১৭’ ধরনটি সুস্পষ্টভাবে ভূমিকা রাখছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এই বিজ্ঞানী বলেন, ভারতের করোনা পরিস্থিতির অবনতির পেছনে অনেক বিষয় কাজ করেছে। তার মধ্যে অধিক দ্রুত ছড়িয়ে পড়া করোনার ধরন অন্যতম একটি বিষয়।

করোনার ‘বি.১.৬১৭’ ধরনটি ভারতের বাইরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। করোনার ভারতীয় ধরন বাংলাদেশে শনাক্ত হওয়ার ঘোষণা শনিবারই এসেছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ করেনার ভারতীয় ধরনটিকে (বি.১.৬১৭) ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে তালিকাভুক্ত করার বিষয়টি বিবেচনা করছে।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল