১১ মে ২০২১
`

দাতাদের কাছে আরো ২শ’ কোটি ডলার চেয়েছে কোভ্যাক্স

দাতাদের কাছে আরো ২শ’ কোটি ডলার চেয়েছে কোভ্যাক্স - ছবি - সংগৃহীত

কোভিড-১৯ ভ্যাকসিন ডোজ মজুদ এগিয়ে রাখতে প্রয়োজনীয় বাড়তি অর্থ সংগ্রহে কোভ্যাক্স স্কিম বৃহস্পতিবার ২শ’ কোটি ডলার অনুদানের জন্য দাতাদের প্রতি আহবান জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমন্নিত কোভ্যাক্স-ভ্যাকসিন উদ্যোগে দাতাদের সহায়তায় বিশ্বের অতি দরিদ্র ৯২ টি দেশে ভ্যাকসিন সুবিধা নিশ্চিত করতে এই তহবিল সংগ্রহ করা হচ্ছে।

বৃহস্পতিবারের অর্থ সংগ্রহ উদ্যোগের সহ আয়োজক যুক্তরাষ্ট্র এই তহবিলে অর্থ সহায়তার অঙ্গীকার ৪০ কোটি ডলারে উন্নীত করেছে। এতে সুইডেন ২৫৮ মিলিয়ন ডলার এবং নেদারল্যান্ড ৪৭ মিলিয়ন ডলার দেবে।

৯২ টি দেশের ভ্যাকসিন পরিস্থিতি নিয়ে জুনে কোভ্যাক্স ফান্ডিং সম্মেলনে আয়োজক হিসেবে থাকবেন জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা।
এএফপির হিসাবে বিশ্বের অন্তত ২০৫টি এলাকায় ৮৪ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে। এ ছাড়াও ১১৩ টি অঞ্চলে কোভ্যাক্সের ৩ কোটি ৮০ লাখ ডোজ ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে।

প্রথম চালান গত ২৪ ফেব্রুয়ারি ঘানায় পাঠানো হয়, গ্যাভি ভ্যাকসিন এলায়েন্স, দ্য কোয়ালিশন ফর ইপিডেমিক প্রিপারেন্ডডেন্স ইনোভেশন এবং ডব্লিউএইচও’র সমন্বয়ে কোভ্যাক্স কার্যক্রম পরিচালিত হচ্ছে।

সূত্র : বাসস



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১০২৫৭)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৫৮৯৮)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫১৭২)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫১৪৩)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৪৬৯৭)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৫৩)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৩৬৯৫)ইসরাইলি হামলার বিরুদ্ধে পদক্ষেপে বিশ্বের প্রতি দাবি জানালেন এরদোগান (৩৫৩৮)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৩৫২)সাজাপ্রাপ্ত আসামির বিদেশে চিকিৎসার নজির এ দেশে রয়েছে : মান্না (৩১৯২)